স্বপ্নের বাড়ি নির্মাণ: ডার্ট ব্যালান্স কীভাবে করে?

Share on facebook
Share on twitter
Share on linkedin

নিজের জায়গায় নিজের বাড়ি করার স্বপ্ন মানুষের পরম আরাধ্য। সেই স্বপ্ন বাস্তবায়িত করে বাড়ি বানানোর জন্য কিছু অত্যাবশ্যকীয় কাজ আমাদের করতে হয়। এর মধ্যে অন্যতম হলো আর্থওয়ার্ক কিংবা জমির মাটির ব্যবস্থাপনা। জমি তৈরি করা যেকোনো নির্মাণকাজের প্রথম ধাপ।

জমির প্রকৃতি, মাটির প্রকরণ, মাটিতে পানির উপস্থিতির পরিমাণ, বালু, কাদা ইত্যাদির অনুপাত সঠিকভাবে পরিমাপ করে এরপরে জমি সঠিকভাবে পরিচর্যা করে তবেই তা বাড়ি তৈরির জন্য প্রস্তুত হয়। আর বাড়ি তৈরির জন্য জমিতে নির্ধারিত কর্মপরিকল্পনা ও এর বাস্তবায়নকে আর্থওয়ার্ক বলে। আর্থওয়ার্ক একটা স্থিতিশীল, দীর্ঘস্থায়ী বাড়ি নির্মাণের জন্য অত্যন্ত আবশ্যক বিষয়।

ডার্ট ব্যালান্স কী?

সাধারণত এক জায়গার মাটি কেটে পার্শ্ববর্তী জায়গার মাটির উপর ফেলে সে জায়গার মাটি উঁচু করা হয়- এই প্রক্রিয়াটিকেই ডার্ট ব্যালান্স বলে। পরিবহন ও আনুষঙ্গিক খরচ কমানোর জন্য এবং প্রয়োজনমাফিক জমির বিভিন্ন স্থানের উচ্চতা কম বেশি করার জন্য জমি থেকেই এক জায়গার মাটি সরিয়ে আরেক জায়গায় দেওয়া হয় এর জন্য।

সাধারণত কাট এবং ফিল পদ্ধতিতে ডার্ট ব্যালান্স করা হয়। ল্যান্ডস্কেপিং-এর অংশ হিসেবে কিংবা মাটি ভরাট করে গ্রাউন্ড ফ্লোর উন্নীত করতে ডার্ট ব্যালান্স করতে হয়।

মাটির বিভিন্ন স্তরের প্রকৃতি এবং অঞ্চলভেদে, একেক জায়গায় একেকভাবে ডার্ট ব্যালান্স করতে হয় নকশাকৃত বাড়ির প্রয়োজনমাফিক। সাধারণত রাস্তার লেভেল থেকে উঁচুতে বাড়ি বানাতে হয়। এজন্য সাইটে মাটি ফেলে এরপরে এতে সঠিক গ্রাউন্ডওয়ার্ক করে সাইটের স্থান বিশেষ উঁচু করতে হয়। তাই সাইটের মধ্যে যে স্থান নিচু করা উচিত, সেখান থেকে মাটি নিলে বাইরে থেকে মাটি আনার খরচ ও পরিশ্রম দুইটাই কমে যায়, জমির টপ সয়েল সুরক্ষিত হয়।

ডার্ট ব্যালান্স কীভাবে করতে হয়?

কাটা ঢালগুলোর খুব কমই ২:১ অনুপাতে (অনুভূমিক থেকে উল্লম্ব মাত্রাগুলো) তৈরি হয়। রোডওয়ে বা রেলের কাটা অংশগুলো পার্শ্ববর্তী অঞ্চলগুলোর তুলনায় উচ্চতায় কম হয়। অপারেশনাল দৃষ্টিকোণ থেকে রাস্তার কাটা অংশগুলোর সাথে সম্পর্কিত অনন্য পরিবেশগত প্রভাব রয়েছে। উদাহরণস্বরূপ, বায়ু দূষণকারী উপাদানগুলো, কাটা অংশ দ্বারা নির্মিত ‘উপত্যকাগুলোতে’ অবস্থান করতে পারে।

বিপরীতভাবে, শব্দদূষণকারী উপকরণগুলো কাটা বিভাগগুলো দ্বারা হ্রাস করা সম্ভব হয় যেহেতু নিচু রোডওয়ের নকশা দ্বারা শব্দের সঞ্চালনের লাইনের কার্যকর বাধা তৈরি করা সম্ভব হয়। ভরাট সেকশনগুলো কোনো রোডওয়ে বা ট্র্যাকবডের উঁচু সেকশান হিসাবে তৈরি করা হয়।

ভরাট সেকশানের পরিবেশগত প্রভাবগুলো সাধারণত বায়ু দূষণ রোধের ক্ষেত্রে অনুকূল, তবে শব্দ সঞ্চালনের ক্ষেত্রে, আশেপাশের বাসিন্দাদের এক্সপোজার সাধারণত বৃদ্ধি পায়, কারণ শব্দ জ্যামিতিতে শব্দ প্রাচীর এবং অন্যান্য ধরনের শব্দ পথের বাধা কম কার্যকর হয়।

আর্থ রিটেইনিং স্ট্রাকচার কী?

রিটেইনিং কাঠামো মাটি এবং/অথবা শিলা ধরে রাখতে প্রস্তুত করা হয়। এগুলো সাধারণত গ্রেডে পরিবর্তনগুলো সামঞ্জস্য করতে, ঢাল আটকে রাখতে কিংবা ঢালের মাটি যাতে খননকৃত গর্তে না আসে সেজন্য ব্যবহৃত হয়। একটি বিস্তৃত অর্থে, আর্থ রিটেইনিং কাঠামোগুলো তাদের ফেসিং অনুসারে শ্রেণিবদ্ধ করা যেতে পারে, যেমন: এটি যদি ৭০ ডিগ্রির চেয়ে বেশি হয় তবে এগুলো সাধারণত প্রাচীর ধরে রাখার বৈশিষ্ট্যযুক্ত।

সাধারণত, জমি খনন করে পাশের মাটি যাতে খননকৃত গর্তে না পড়ে সেজন্য দেওয়া হয়। বিভিন্ন কাজের উপযোগিতার উপর ভিত্তি করে, বিভিন্ন রকমের আর্থ রিটেইনিং স্ট্রাকচার তৈরি ও ব্যবহার করা হয়, যেমন- অভিকর্ষজ, শীটপাইল, ক্যান্টিলিভার ইত্যাদি। আসুন জেনে নেই কোনটির উপযোগিতা কী।

গ্র্যাভিটি রিটেইনিং ওয়াল

– গ্র্যাভিটি রিটেইনিং ওয়াল কেবলমাত্র পার্শ্বীয় পৃথিবীর চাপ প্রতিরোধ করার জন্য তার নিজের ওজনের উপর নির্ভর করে।

– সাধারণত, এই প্রকারের প্রাচীরটি বিশাল কারণ এটি মাটির চাপকে লড়াই করার জন্য উল্লেখযোগ্য মাধ্যাকর্ষণ বোঝা প্রয়োজন।

– এই ধরনের রক্ষণাবেক্ষণ প্রাচীর কাঠামোটি নকশাকৃত করার সময় স্লাইডিং, ওভারট্রিং এবং ভারবহন বাহিনী বিবেচনা করা হবে।

– এটি বিভিন্ন উপকরণ যেমন কংক্রিট, পাথর এবং রাজমিস্ত্রি ইউনিট থেকে তৈরি করা যেতে পারে।

– এটি ৩ মিটার পর্যন্ত উচ্চতার জন্য অর্থনৈতিক।

পাইলকৃত রিটেইনিং ওয়াল

– একে অপরের সাথে সংলগ্ন করে কাঠ কিংবা কংক্রিটের পাইলগুলো চালনা করে পাইল ধরে রাখার প্রাচীরটি নির্মিত হয়।

– পাইলকে এমন গভীরতায় বাধ্য করা হয় যা শক্তির বিরুদ্ধে লড়াই করতে যথেষ্ট যা প্রাচীরের উপরে চাপ দেওয়ার চেষ্টা করে।

– এটি অস্থায়ী এবং স্থায়ী উভয় কাজে নিযুক্ত করা হয়।

– পাইলড দেয়ালগুলো উচ্চ শক্তিকে ধরে রাখার উপাদান সরবরাহ করে যা পার্শ্ববর্তী কাঠামো বা বৈশিষ্ট্যগুলোতে প্রায় কোনও ঝামেলা ছাড়াই বৃহত খনন গভীরতায় পার্শ্বীয় চাপ ধরে রাখতে সক্ষম।

– স্টিল শীট ব্যবহার করে একটি ঢাল বা খনন করে প্রয়োজনীয় গভীরতা পর্যন্ত তৈরি করা হয় তবে এটি খুব বেশি চাপ সহ্য করতে পারে না।

– শীটের পাইলটি ৬ মিটার উচ্চতা অবধি প্রাচীরটি ধরে রাখে

– সাধারণত শহরে এই রকমের স্ট্রাকচার বেশি ব্যবহৃত হয় যদি ফাউন্ডেশন গভীর হয়।

এছাড়াও আরো কিছু পদ্ধতি আছে যেগুলো বড় বড় সিভিল কাজে ব্যবহৃত হয়ে থাকে। আর্থওয়ার্ক যেকোন স্ট্রাকচারের স্থায়িত্ব ও মজবুত করে রাখার জন্য খুব গুরুত্বপূর্ণ। সাধারণত এক্সপার্টের পরামর্শ নিয়ে আমাদের আর্থওয়ার্কের প্রয়োজনীয় কাজ করতে হবে। সঠিক নিয়মমাফিক আর্থওয়ার্ক সবার জীবনের নিরাপত্তা দান করে আর আমাদেরকে আমাদের এক টুকরো জমিতে উপহার দেয় স্বপ্নের নীড়।

No comment yet, add your voice below!


Add a Comment

বাড়ি বানাতে ইচ্ছুক ব্যক্তিদের জন্য একটি পরিপূর্ণ ওয়েব পোর্টাল- হোম বিল্ডার্স ক্লাব। একটি বাড়ি নির্মাণের পেছনে জড়িয়ে থাকে হাজারও গল্প। তবে বাড়ি তৈরি করতে গিয়ে পদে পদে নানা ধরণের প্রতিবন্ধকতার মুখোমুখি হই আমরা। এর মূল কারণ হচ্ছে সাধারণ মানুষের মাঝে বাড়ি তৈরির নিয়ম নীতি সম্পর্কে ধারণার অভাব। সেই অভাব পূরণের লক্ষ্যে যাত্রা শুরু করেছে হোম বিল্ডার্স ক্লাব। আমাদের রয়েছে একদল দক্ষ বিশেষজ্ঞ প্যানেল। এখানে আপনি একটি বাড়ি তৈরির যাবতীয় তথ্য, পরামর্শ ও সাহায্য পাবেন।

© 2020 Home Builders Club. All Rights Reserved by Fresh Cement