ভূমিক্ষয় কেন হয়? জানুন রোধের উপায়

Share on facebook
Share on twitter
Share on linkedin

আমাদের বাসার জন্য জমি ঠিকমতো তৈরি করে এরপরেই আমরা বাড়ি নির্মাণ শুরু করি। কিন্তু প্রাকৃতিক ও মানবসৃষ্ট বিভিন্ন কারণে টপসয়েল এবং মাটির ক্ষয় হয়। যা আমাদের স্থাপনাকে করে তোলে দুর্বল এবং আমাদের জীবন হয়ে উঠে বিপদসঙ্কুল। এজন্য আমাদের বাসাবাড়ির আশেপাশের জমি ক্ষয় রোধ করা খুবই জরুরি।

জমির ক্ষয় রোধ করতে না পারলে ফাউন্ডেশন দুর্বল হয়ে যায় এবং ক্ষেত্রবিশেষে দেয়ালও ক্ষতিগ্রস্থ হয়ে ভেঙে পড়তে পারে। তাই নিরাপদ আবাসস্থানের জন্য আমাদেরকে অবশ্যই জমির ক্ষয় রোধ করতে হবে। আসুন আমরা জেনে নিই জমি কী কী কারণে ক্ষয় হয়, কী কী ক্ষতির সম্মুখীন হওয়ার সম্ভাবনা থাকে আর কী কী উপায়ে আমরা ভূমিক্ষয় রোধ করতে পারি।

ভূমিক্ষয় কেন হয়?

সাধারণত বাড়ি নির্মাণের আগে জমির উপযুক্ত পরিচর্যা করে নিয়ে এর পরে নির্মাণ কাজ শুরু করা হয়। প্রাকৃতিক কারণেই মূলত জমির ক্ষয় হয়। যেসব এলাকায় বৃষ্টির প্রবণতা বেশি, সেসব এলাকায় জমিতে ভূমিক্ষয়ও বেশি, যদি সঠিক ট্রিটমেন্ট না করা হয়। বৃষ্টির ফোঁটা ক্রমাগত পড়ায় টপসয়েলের উপাদান হাল্কা হয়ে পানির স্রোতে ভেসে যায়। ফলে ভূমিক্ষয় দেখা যায়।

এছাড়া বাতাসের প্রভাবে মাটির উপরের স্তর হাওয়ায় ভেসে সরে যায়। এতে করে মাটির আদি আকৃতি নষ্ট হয় এবং ভূমিক্ষয় হয়। ক্রমাগতভাবে পানি মাটিতে পড়লেও ভূমিতে আস্তে আস্তে ক্ষতি হতে থাকে। উপরের স্তরের মাটি সরে যেতে থাকে। এই সরে যাওয়ার ফলে মাটির গঠনগত প্রকৃতি পরিবর্তিত হয়ে ভূমিক্ষয় হয়।

নদীভাঙন ভূমিক্ষয়ের অন্যতম প্রধান কারণ। সাধারণত নদীর গতিপথ পরিবর্তনের সাথে সাথে নদীর পাড়ের ক্ষয় হয়, পাড় ভাঙে। এর সাথে সাথে পাড়ে অবস্থিত মাটি নদীগর্ভে ক্ষয় হয়ে বিলীন হয়ে যায়। এছাড়াও টেকসই পদ্ধতিতে জমির ব্যবহার না করা, আগুন ইত্যাদি বহুবিধ কারণেও ভূমির টপসয়েল ক্ষতিগ্রস্থ হয় এবং ভূমিক্ষয় হয়।

কী কী হয় ভূমিক্ষয়ে

টপসয়েল হ্রাস

এটি মাটি ক্ষয়ের বৃহত্তম প্রভাব। কারণ টপসয়েল উর্বর, যদি এটি সরিয়ে ফেলা হয়, এটি উদ্ভিদের ক্ষতি করে বা জমির কার্যকারিতায় ক্ষতির কারণ হতে পারে। এতে করে জমির ল্যান্ডস্কেপিং করা দুরূহ হয়ে যায়।

মাটির সংক্ষেপণ

টপসয়েলের নিচে মাটি সংক্রমিত এবং শক্ত হয়ে যায়, এটি পানির গভীরতর স্তরগুলোতে অনুপ্রবেশের ক্ষমতা হ্রাস করে, যা আরও মারাত্মক ক্ষয়ের ঝুঁকি বাড়ায়।

জৈব এবং উর্বর পদার্থ হ্রাস

জৈব পদার্থের সাথে ভারী টপসয়েল অপসারণের ফলে জমির নতুন উদ্ভিদ বা ফসলের নতুন করে জন্মানোর ক্ষমতা হ্রাস পাবে। যখন নতুন ফসল বা উদ্ভিদগুলো এলাকায় সফলভাবে স্থাপন করা যায় না, এটি জৈব পুষ্টির হ্রাস স্তরের চক্রকে স্থায়ী করে।

দুর্বল নিষ্কাশন

কখনো কখনো বালির সাথে অত্যধিক সংকোচন কার্যকর আলাদা ভূমির ক্রাস্ট তৈরি করে একটি কার্যকর ভূত্বক তৈরি করতে পারে, যেটি গভীর স্তরে পানি প্রবেশ করতে আরও কঠিন করে তোলে।

কিছু উপায়ে, ঘন কাদাযুক্ত মাটির কারণে এটি ক্ষয়কে সহায়তা করতে পারে, তবে এটি যদি বৃষ্টির পানি বা বন্যার ফলে বৃহত্তর স্তরের পানিবায়ু স্থায়ী হয়, তবে তা নেতিবাচক প্রভাব ফেলতে পারে ভূপৃষ্ঠের পানির উপর। ফলে পানি জমে থেকে যায়।

উদ্ভিদের পুনরুৎপাদন সংক্রান্ত সমস্যা

যখন একটি সক্রিয় ফসলি জমিতে মাটি ক্ষয় হয়, বিশেষত বাতাস হালকা মাটির বৈশিষ্ট্য, যেমন- নতুন বীজ এবং চারাগুলো কবর দেওয়া বা ধ্বংস করা হয়। এটি ভবিষ্যতের ফসল উৎপাদনকে প্রভাবিত করে।

মাটির অম্লতার মাত্রা

যখন মাটির কাঠামো ক্ষতিগ্রস্থ হয়ে যায় এবং জৈব পদার্থের পরিমাণ হ্রাস পায়, তখন মাটির অম্লতা বৃদ্ধির উচ্চতর সম্ভাবনা থাকে, যা উদ্ভিদ এবং ফসলের বৃদ্ধির ক্ষমতাকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করবে।

দীর্ঘমেয়াদী ক্ষয়

দুর্ভাগ্যক্রমে, যদি কোনো অঞ্চল ক্ষয়প্রবণ হয় বা এর ক্ষয়ের ইতিহাস থাকে তবে ভবিষ্যতে একে সংরক্ষণ করা আরও শক্ত হয়ে যায়। এমন প্রক্রিয়া ইতিমধ্যে এই অঞ্চলের মাটির কাঠামো এবং জৈব পদার্থকে হ্রাস করেছে, যার অর্থ এটি দীর্ঘকালীন মেয়াদে পুনরুদ্ধার করা আরও কঠিন হবে।

পানি দূষণ

মাটি থেকে ক্ষয়ের একটি বড় সমস্যা, যেটি বিশেষত কৃষি প্রক্রিয়াগুলোর জন্য ব্যবহৃত হয়, সেটি হলো সার বা কীটনাশক ব্যবহারের মতো পলল এবং দূষণের বেশি সম্ভাবনা রয়েছে। এটি মাছ এবং পানির গুণমানের উপর উল্লেখযোগ্য ক্ষতি করতে পারে।

কীভাবে রোধ করা যায়?

গাটার এবং ডাউনস্প্রাউট

বৃষ্টি পড়ার সময় আপনার ছাদের কার্নিশে জমা বৃষ্টির পানি যেদিকে প্রবাহিত করা দরকার সেদিকে এমনভাবে গাটার ও ডাউনস্প্রাউটগুলো সেট করতে হবে যাতে তারা বেলে বা কমপ্যাক্ট মাটিতে নির্মিত বাড়িগুলোর জন্য ঘর থেকে কমপক্ষে ১০ ফুট দূরে প্রসারিত মাটিতে পানি ফেলে দেয়। নর্দমাগুলো যাতে ঘরের দীর্ঘ প্রান্তে চলে যায় সেদিকেও খেয়াল রাখতে হবে।

ক্ষয় নিয়ন্ত্রণ

বাড়ির ফাউন্ডেশনের চারদিকে ক্ষয় নিয়ন্ত্রণের অন্যতম সহজ উপায় হচ্ছে ল্যান্ডস্কেপিং বা সজ্জাসংক্রান্ত ব্যবস্থা, যা দুটি উদ্দেশ্যকে পরিপূর্ণ করে। মাটি যেখানে চান সেখানে রাখার জন্য ঘাস বা অন্য কোনো নিচু স্থান থেকে জমিটিতে কভার লাগান।

অন্যান্য বিকল্পের মধ্যে ল্যান্ডস্কেপ কাঠ, কংক্রিট পেভারস, লাইনারস, শিলা বা নুড়ি অন্তর্ভুক্ত রয়েছে। যদিও গাছের ছাল ফাউন্ডেশনের বিপরীতে ভালো দেখায়, তবে বৃষ্টিপাতের জায়গায় জায়গায় থাকার পক্ষে এটি উপযোগী নয়।

ফ্রেঞ্চ ড্রেন

বাড়ির ফাউন্ডেশনের চারপাশে একটি ফ্রেঞ্চ ড্রেন সিস্টেম ইনস্টল করুন। যখন আপনার ফাউন্ডেশন মাটির পৃষ্ঠের নিচে কয়েক ফুট প্রসারিত হয়, একটি পরিখা খনন করে, নুড়ি দিয়ে রেখাযুক্ত করুন এবং ঘর থেকে পানি সরিয়ে নিয়ে যাওয়ার জন্য এটিতে পারফোরেশনসহ একটি বিশেষ ড্রেন রাখুন। নুড়ি দিয়ে একে ঢেকে রাখুন এবং তারপরে নুড়ি দিয়ে মাটি যুক্ত করুন। পানির প্রবাহটি ভিত্তি থেকে দূরে সরাতে একটি ৩ শতাংশ থেকে ৫ শতাংশ ডাউনস্লোপ রয়েছে, তা নিশ্চিত করুন।

গ্রেড মেরামত করুন

ফাউন্ডেশনের চারপাশে ঢালটি মেরামত করুন। ফাউন্ডেশনের ১০ ফুটের মধ্যে মাটি ৩ শতাংশ থেকে ৫ শতাংশের মধ্যে ঢালু হওয়া উচিৎ।

আপনি যদি গ্রেডটি মেরামত করতে না পারেন, তবে খনন করুন এবং যদি সম্ভব হয় তবে ফাউন্ডেশনে একটি আর্দ্র বাধা যুক্ত করুন। অন্যথায়, বাড়ি থেকে দূরে পানি চ্যানেল করার জন্য একটি সামান্য ডাউনস্লোপ দিয়ে একটি সোয়েল তৈরি করুন। আপনি কংক্রিট বা শিলা দিয়ে সোয়েলটি লাইন করতে পারেন। তবে শিলাটি যথেষ্ট পরিমাণে ভারী হওয়া উচিৎ।

নিষ্কাশন নজরদারি করুন

ঝড়ের সময় নিষ্কাশন নজরদারি করুন। আপনার যদি ড্রেনেজ ব্যবস্থা থাকে যা পানি প্রবাহিত করে পানি সরিয়ে ফেলে, তাহলে সেই ড্রেনগুলো পাতা এবং ময়লা মুক্ত রাখুন। আপনার ছাদে থাকা পানির ট্র্যাপ এবং ডাউনস্পাউট সিস্টেমের ক্ষেত্রেও এটি একইভাবে প্রযোজ্য।

No comment yet, add your voice below!


Add a Comment

বাড়ি বানাতে ইচ্ছুক ব্যক্তিদের জন্য একটি পরিপূর্ণ ওয়েব পোর্টাল- হোম বিল্ডার্স ক্লাব। একটি বাড়ি নির্মাণের পেছনে জড়িয়ে থাকে হাজারও গল্প। তবে বাড়ি তৈরি করতে গিয়ে পদে পদে নানা ধরণের প্রতিবন্ধকতার মুখোমুখি হই আমরা। এর মূল কারণ হচ্ছে সাধারণ মানুষের মাঝে বাড়ি তৈরির নিয়ম নীতি সম্পর্কে ধারণার অভাব। সেই অভাব পূরণের লক্ষ্যে যাত্রা শুরু করেছে হোম বিল্ডার্স ক্লাব। আমাদের রয়েছে একদল দক্ষ বিশেষজ্ঞ প্যানেল। এখানে আপনি একটি বাড়ি তৈরির যাবতীয় তথ্য, পরামর্শ ও সাহায্য পাবেন।

© 2020 Home Builders Club. All Rights Reserved by Fresh Cement