রেডিমিক্স কংক্রিট: কীভাবে ও কেন?

Share on facebook
Share on twitter
Share on linkedin

রেডিমিক্স কংক্রিট হলো ব্যাচে বানানো সাইট সুনির্দিষ্ট এবং নির্দিষ্ট অনুপাতে মিশ্রিত কংক্রিট। সাধারণত পোর্টল্যান্ড সিমেন্ট, পানি, পাথর বা খোয়া এবং বালি পরিমাণমতো জমির মাটির সাথে সামঞ্জস্য রেখে ভালোভাবে মিশিয়ে ইন্ডাস্ট্রির সহায়তায় সেটা সাইটে ব্যবহার করা হয়।

আধুনিক নির্মাণ কাজে রেডিমিক্স সিমেন্ট অনেক সুবিধা এনে দিয়েছে। এটি নির্মাণ কাজকে করেছে সহজ, দ্রুত এবং আরও নিখুঁত। যদিও এর দাম তুলনামূলক বেশি বাজারের খোলা সিমেন্টের চেয়ে, তবুও নির্মাণ কাজে এখন সর্বাধিক ব্যবহার করা হয় এই রেডিমিক্স কংক্রিটের বিশ্বাসযোগ্যতার কারণে।

সাধারণত রেডিমিক্স কংক্রিট বড় বড় প্রজেক্ট এবং সুউচ্চ দালানকোঠা নির্মাণকাজে ব্যবহার বেশি হয়। আসুন জেনে নেই রেডিমিক্স কংক্রিট নিয়ে অতি আবশ্যকীয় কিছু তথ্য।

কীভাবে মিক্সচার তৈরি করা হয়

মিক্সিং প্ল্যান্টে কী গ্রেডের কংক্রিট লাগবে এবং স্ট্রাকচারাল কনসাল্টেন্টের দেওয়া তথ্যের উপর নির্ভর করে ব্যাচ প্ল্যান্টে সূক্ষ্ম পরিমাপে খোয়া, বালু, পানি ও সিমেন্ট ওজন অনুপাতে মিশিয়ে নেওয়া হয়। এর ফলে সাইটের প্রয়োজনমাফিক এবং নির্মাণ ধরনের উপর নির্ভর করে উপযুক্ত মিশ্রণের কংক্রিট পাওয়া যায়। প্রথম রেডিমিক্স কংক্রিটের কারখানা ১৯৩০ সালে স্থাপন করা হয়। ১৯৬০ সাল থেকে বড় পরিসরে এর চাহিদা বাড়তে থাকে।

রেডিমিক্স কংক্রিটের প্রকারভেদ

মিশ্রণের উপকরণ এবং এর ভিন্নতার জন্য রেডিমিক্স কংক্রিট মূলত ৩ প্রকার।

১. ট্রানজিট মিক্স কংক্রিট – এই প্রকারের কংক্রিট বেশি ব্যবহৃত হয়। সাধারণত দুই উপায়ে ট্রানজিট রেডিমিক্স সিমেন্ট ব্যবহার করা হয়। কারখানায় উপযুক্ত মিশ্রণ তৈরি করে সেটা ব্যারেল ট্রাক বা ইন-ট্রানজিট মিক্সিং ট্রাকের মাধ্যমে সাইটে পাঠানো হয়। এইসব ট্রাক যাত্রা পথেও মিক্স করতে থাকে যাতে করে সব উপকরণ শক্ত না হয়ে লেগে যায়। আরেকটি যে উপায়ে রেডিমিক্স সিমেন্ট ব্যবহারের পূর্বে পাঠানো হয় তা হলো, কাঁচামালগুলো শুকনা অবস্থায় পাঠানো হয় এবং অভিজ্ঞ লোকের নজরদারিতে উপযুক্ত পরিমাণে সেগুলো নিয়ে সাইটে মিশিয়ে ব্যবহার করা হয়।

২. শ্রিংক মিক্স কংক্রিট – এই পদ্ধতিতে কংক্রিট আংশিকভাবে প্ল্যান্ট মিক্সারে মিশ্রিত হয় এবং তারপরে ট্রানজিটের সময় ট্র্যাক মাউন্টেড ড্রাম মিক্সারে ব্যালেন্স মিক্সিং করা হয়। ট্রানজিট মিক্সারের মিশ্রণের পরিমাণ কেন্দ্রীয় মিক্সিং প্লান্টে মিশ্রণের পরিমাণের উপর নির্ভর করে। ড্রাম মিক্সার মিশ্রণের প্রয়োজনীয়তা স্থাপনের জন্য পরীক্ষা করা উচিত যাতে এই স্থান পরিবর্তনের জন্য মিশ্রণের অনুপাত যাতে সঠিক থাকে।

৩. কেন্দ্রীয় মিক্স কংক্রিট – একে সেন্ট্রাল ব্যাচিং প্লান্টও বলা হয় যেখানে ট্রাক মিক্সারে লোড করার আগে কংক্রিটটি পুরোপুরি মিশ্রিত হয়। কখনও কখনও প্ল্যান্টকে ভিজা-ব্যাচ বা প্রাক-মিশ্রণ প্ল্যান্ট হিসাবেও চিহ্নিত করা হয়। কংক্রিট পরিবহনের সময়, ট্রাক মিক্সার কেবল নাড়াচাড়ার (এজিটেটর) যন্ত্র হিসাবে কাজ করে। কখনো কখনো, যখন কর্মক্ষমতার প্রয়োজনীয়তা কম হয় বা সীসা কম হয়, স্থির রাখার (নন-এজিটেটর) ইউনিট বা ডাম্প ট্রাকগুলোও ব্যবহার করা যেতে পারে।

ব্যবহারবিধি

রেডিমিক্স কংক্রিট ভলিউমের ভিত্তিতে কেনা বেচা হয়। সাধারণত কিউবিক মিটার (মার্কিন যুক্তরাষ্ট্রে কিউবিক ইয়ার্ড) দ্বারা প্রকাশিত হয়। ব্যাচিং এবং মিক্সিং নিয়ন্ত্রিত অবস্থার অধীনে করা হয়।

যুক্তরাজ্যে, প্রস্তুত-মিশ্রিত কংক্রিটটি অনানুষ্ঠানিকভাবে, উপাদান ওজন বা ভলিউম দ্বারা (১-২-২ বা ১-৩-৬-৬ সাধারণ মিশ্রণ) বা ইউরোপীয় স্ট্যান্ডার্ড EN 206+ A1 এর আনুষ্ঠানিক স্পেসিফিকেশন মান ব্যবহার করে নির্দিষ্ট করা হয়, যা বিএস ৮৫০০ দ্বারা যুক্তরাজ্যে পরিপূরক করা হয়েছে এটি গ্রাহককে ভূমির অবস্থা, এক্সপোজার এবং শক্তির ক্ষেত্রে কংক্রিটটি কী সহ্য করতে সক্ষম হবে তা নির্দিষ্ট করা হয় এবং নির্মাতাকে এমন একটি মিশ্রণ ডিজাইন করতে দেয়, যা ব্যবহারের সাথে প্রয়োজনীয়তা পূরণ করে এবং যা স্থানীয়ভাবে একটি ব্যাচিং প্ল্যান্টে উপকরণ উপলব্ধ।

রেডিমিক্স কংক্রিটের সুবিধাসমূহ

আসুন জেনে নেওয়া যাক রেডিমিক্স কংক্রিট ব্যবহারের সুবিধাগুলো। রেডিমেড কংক্রিট একটা সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা মেনে নির্দিষ্ট অনুপাতে মেশিনে উপযুক্ত ব্যক্তির তত্ত্বাবধানে তৈরি করা হয়। এতে ভুলের সুযোগ কম থাকে এবং প্রস্তুতির উপর নিয়ন্ত্রণ থাকে বেশি।

সাইটে মিশ্রণের ফলে অনেক ভুল ত্রুটির সুযোগ থাকে যা প্ল্যান্টে করলে অনেক কমে যায়। ফলে উপযুক্ত মিশ্রণ দালানের স্থায়িত্ব বাড়ায় এবং নির্মাণ করে সহজতর ও বিশ্বাসযোগ্য।

  • বিল্ডিংয়ে ব্যয় এবং বিস্তৃত ব্যবহারের কারণে রেডিমিক্স কংক্রিট প্রায়শই অন্যান্য উপকরণগুলোর উপরে ব্যবহৃত হয়, বিশেষত বৃহৎ প্রকল্পগুলোতে যেমন- সুউচ্চ বিল্ডিং এবং সেতুর মতো বড় প্রকল্পগুলোতে এবং রাস্তাপথ নির্মাণের কাজে।
    গবেষণায় দেখা গেছে, একই ট্র্যাফিকের পরিমাণের সাথে এস্ফাল্ট কংক্রিটের ১০ থেকে ১২ বছরের জীবনের তুলনায় উচ্চ ট্র্যাফিক অঞ্চলে রেডিমিক্স কংক্রিটের গড় আয়ু ৩০ বছর হয়।
  • যেহেতু মেশিনে মিশ্রণটি প্রস্তুত করা হয়, তাই স্বল্প সময়ে অত্যন্ত দ্রুততার সাথে মিশ্রণটি প্রস্তুত করা যায়। এতে করে নির্মাণের জন্য সময় সাশ্রয় হয় এবং নির্মাণ খরচও কমে আসে।
  • হ্যান্ডলিং এর সুবিধার জন্য রেডিমিক্স কংক্রিট মিশ্রণে ১০-১২% কম সিমেন্ট লাগে। এতে করে সিমেন্ট খরচ কম হয়। এডমিক্সচার এবং অন্যান্য সিমেন্টিং উপকরণ ব্যবহারে সিমেন্ট এর ব্যবহারের পরিমাণ উল্লেখযোগ্য হারে কমে যায়।
  • অধিক দৃঢ় ও মজবুত স্থাপনা নির্মাণ সম্ভব হয় যাতে করে পরবর্তীতে খরচ অনেক কমে যায়। দালানের স্থায়িত্ব বাড়ে, মানুষ নিরাপদে সুস্থভাবে জীবন নির্বাহ করতে পারে।

রেডিমিক্স কংক্রিট একটি পরিবেশ বান্ধব এবং সাস্টেইনেবল প্রযুক্তি যা আমাদেরকে সহজেই এবং দ্রুততার সাথে নির্মাণ কাজ সম্পন্ন করতে সাহায্য করছে।

No comment yet, add your voice below!


Add a Comment

বাড়ি বানাতে ইচ্ছুক ব্যক্তিদের জন্য একটি পরিপূর্ণ ওয়েব পোর্টাল- হোম বিল্ডার্স ক্লাব। একটি বাড়ি নির্মাণের পেছনে জড়িয়ে থাকে হাজারও গল্প। তবে বাড়ি তৈরি করতে গিয়ে পদে পদে নানা ধরণের প্রতিবন্ধকতার মুখোমুখি হই আমরা। এর মূল কারণ হচ্ছে সাধারণ মানুষের মাঝে বাড়ি তৈরির নিয়ম নীতি সম্পর্কে ধারণার অভাব। সেই অভাব পূরণের লক্ষ্যে যাত্রা শুরু করেছে হোম বিল্ডার্স ক্লাব। আমাদের রয়েছে একদল দক্ষ বিশেষজ্ঞ প্যানেল। এখানে আপনি একটি বাড়ি তৈরির যাবতীয় তথ্য, পরামর্শ ও সাহায্য পাবেন।

© 2020 Home Builders Club. All Rights Reserved by Fresh Cement