ইট নিয়ে প্রয়োজনীয় কথা

Share on facebook
Share on twitter
Share on linkedin

বাড়ি তৈরির অন্যতম প্রধান উপাদান হলো ইট। বাজারের অন্য সব পণ্যের মত ইটেরও ভালো-মন্দ আছে। যে নির্মাতা প্রতিষ্ঠান আপনার জমিতে বাড়ি নির্মাণ করছে, তারা ভালো নির্মাণসামগ্রী ব্যবহার করছে কি না, তা তদারক করা জরুরি। এ ক্ষেত্রে কোন নির্মাণ সামগ্রী ভালো তা জানতে আপনি বিশেষজ্ঞের সাহায্য নিতে পারেন। সে সুযোগ না থাকলে আপনার জন্য আমাদের কিছু পরামর্শ রইল। এসব পরামর্শ প্রকৌশলী, নির্মাতা প্রতিষ্ঠান ও নির্মাণ সামগ্রীর উৎপাদকদের কাছ থেকে জানা গেছে।

 ইটঃ

ইট হচ্ছে ইমারত তৈরির একটি আবশ্যকীয় ও মৌলিক উপাদান বিশেষ। মাটিকে আয়তঘনক আকারের ছাঁচে ঢেলে ভিজিয়ে কাঁচা ইট তৈরি হয়, তারপর এক রোদে শুকানো হয়। কাঁচা ইটকে আগুনে পোড়ালে পাকা ইট তৈরি হয়। বহু প্রাচীনকাল থেকেই পৃথিবীর বিভিন্ন দেশে রোদে শুকানো বা আগুনে পোড়ানো ইট ব্যবহার হয়ে আসছে। যদিও ইট পাথরের মত দীর্ঘস্থায়ী এবং মজবুত নয়; তারপরও সহজলভ্যতা, অল্প খরচ এবং স্বল্প ওজনের জন্য এর জনপ্রিয়তা এবং ব্যবহার সর্বাধিক। ইট বানানোর সময় কিছু ইট বেশি পুড়ে যায় ও কেকের মত ফুলে উঠে এক ফোপা শক্ত কালচে খয়েরী আঁকা-বাঁকা আকৃতির ইঁট তৈরি করে, যাকে বলে ঝামা বা ঝামা ইট। ঝামা শক্ত ও এবড়ো থেবড়ো বলে ঘষামাজার কাজে ব্যবহৃত হয়।

ভালো ইট চেনার উপায় ঃ

1) একটি ইট নিয়ে তার গায়ে নখের আঁচড় কাটার চেষ্টা করলে তাতে আঁচড় পড়বে না। যদি আঁচড় পরে তাহলে বুঝতে হবে ইটটি ভালো না।

2) একটি ইটকে অন্য একটি ইট দিয়ে আঘাত করলে যদি ধাতব শব্দ উৎপন্ন হয়, তাহলে বুঝতে হবে ইটটি ভালো।

3) দুইটি ইটকে টি (T) এর মত করে ধরে ২ মিটার উঁচু থেকে ফেলে দিলে যদি ভেঙ্গে যায়, তাহলে ইটটি ভালো না আর যদি ভেঙ্গে না যায়, তাহলে ইটটি ভালো।

4) একটি পাত্রে যদি ইটকে ভিজানো হয় এবং তা বুদবুদ সহকারে বেশ পরিমাণ পানি শোষণ করে নেয় এবং পানি ঘোলাটে হয়, তবে এটি ভালো ইট নয়।

5) একটি ইটকে ভেঙ্গে টুকরা করা হলে যদি টুকরা গুলোর রঙ দেখতে একই রকম হয়, তবে এটি ভালো ইট।

6) ইটের ধার ও কোণ গুলো সূক্ষ হলে বুঝতে হবে এটি ভালো ইট।

7) ইটের পৃষ্ঠ মসৃণ ও সমতল হলে এটি ভালো ইট।

8) ইটের মাপ আদর্শ থাকবে, যেমনঃ (৯.৫” x ৪.৫” x ২.৭৫”)

9) ইটের ওজন ৩.৫ কেজির বেশী হবে না।

ইটের বিবরণ ঃ

আমাদের দেশে সাধারণত ৯.৫” x ৪.৫” x ২.৭৫” সাইজের ইট, যা মিলি মিটারে ( 238 x 114 x 70 ) বাংলা ইট ব্যবহার হয়ে থাকে, এই মান PWD এর সিডিউল অনুযায়ী। মসলা সহ ১০” x ৫” x ৩” ( 250 x 125 x 76 )

ইটের প্রকার ঃ

বাজারে এখন দুই ধরণের ইট ভাটায় তৈরি ইট পাওয়া যায়। একটা হলো সনাতনী ইট ভাটায় পোড়ানো ইট। অন্যটি অটো-ব্রিকফিল্ডে উৎপাদিত ইট। আপনি যে ইটই কেনেন না কেন  শক্ত, দৃঢ় ও সম্পূর্ণভাবে পোড়া ইট কিনতে হবে। ভালো ইট এক মিটার উচ্চতা থেকে নিচে ফেলা হলেও সাধারণত ভাঙে না। সমতল ও ফাটল মুক্ত ইট কমপক্ষে এক দিন পানিতে ভিজিয়ে রেখে তারপর ব্যবহার করতে হবে।

ইট পাঁচ প্রকার। যথা ঃ

১। ১ম শ্রেনীর ইট।

২। ২য় শ্রেনীর ইট।

৩। ৩য় শ্রেনীর ইট।

৪। ঝামা ইট।

৫। পিকেট ইট।

ইটের কাজের পরিমাণ বাহির করার একক পদ্ধতিঃ

প্রতি ১০০ sft জায়গায় ইটের ৫” গাঁথুনিতে ইট লাগে = ৫০০ টি।

প্রতি ১০০ sft ইটের ১০” গাঁথুনিতে ইট লাগে = ১১৫০ টি।

প্রতি ১০০ sft জায়গাতে হেরিং বোন বন্ড করতে ইট লাগে = ৫০০ টি।

প্রতি ১০০ sft জায়গাতে সোলিং করতে ইট লাগে = ৩০০ টি।

1 Comment

  1. If both side of bricks are plain. Other factors mentioned about are considered. Is it good quality bricks?


Add a Comment

বাড়ি বানাতে ইচ্ছুক ব্যক্তিদের জন্য একটি পরিপূর্ণ ওয়েব পোর্টাল- হোম বিল্ডার্স ক্লাব। একটি বাড়ি নির্মাণের পেছনে জড়িয়ে থাকে হাজারও গল্প। তবে বাড়ি তৈরি করতে গিয়ে পদে পদে নানা ধরণের প্রতিবন্ধকতার মুখোমুখি হই আমরা। এর মূল কারণ হচ্ছে সাধারণ মানুষের মাঝে বাড়ি তৈরির নিয়ম নীতি সম্পর্কে ধারণার অভাব। সেই অভাব পূরণের লক্ষ্যে যাত্রা শুরু করেছে হোম বিল্ডার্স ক্লাব। আমাদের রয়েছে একদল দক্ষ বিশেষজ্ঞ প্যানেল। এখানে আপনি একটি বাড়ি তৈরির যাবতীয় তথ্য, পরামর্শ ও সাহায্য পাবেন।

© 2020 Home Builders Club. All Rights Reserved by Fresh Cement