বাড়ি তৈরির গল্প

Share on facebook
Share on twitter
Share on linkedin

নিজের ঘরে থাকতে কে না চায়? হোক সেটা বড় বা ছোট। আপন ঘরে আপন ভুবনে পরিবার নিয়ে থাকার স্বপ্ন সবাই দেখে। তেমনই একজন নাজমুল হক। আজ আমরা শুনবো নাজমুল হকের স্বপ্নের বাড়ি তৈরির গল্প ।

নাজমুল হক এখন অবসরপ্রাপ্ত সরকারি চাকুরীজীবী। অবসরে গিয়েছেন ২ বছরের মত হলো। চাকুরীর বয়স যখন ১৫ বছর তখন তিনি খিলক্ষেত এলাকায় ৩ কাটা জমি বায়না দেন এবং চাকরী শেষ করতে করতে পুরো টাকাই পরিশোধ করেন। এখন তিনি তার সারাজীবনের কিছু সঞ্চয় এবং প্যানশনের টাকা দিয়ে তৈরি করবেন তার সেই স্বপ্নের বাড়ি!

বাড়ি তৈরি খুব সহজ বিষয় নয়। প্রতি পদে পদে অনেক ধরনের সমস্যা চলে আসে আর খরচ হয় প্রচুর টাকা। নাজমুল সাহেব প্রথমে বেশ চিন্তিত ছিলেন। কারন বাড়ি ডিজাইন, তৈরি, সরঞ্জাম ক্রয়, লেবারদের মজুরি রক্ষণাবেক্ষণ সম্পর্কে তার খুব একটা ধারণা ছিলো না। নাজমুল সাহেব এরপর পরিচিত কিছু বন্ধু এবং অনলাইনে বিভিন্ন বাড়ি তৈরি সহায়ক ব্লগ এবং সাইট থেকে প্রাথমিক ব্যাপারগুলি সম্পর্কে জানতে পারেন, তার কেমন খরচ হতে পারে সেটির একটি আইডিয়াও তিনি পান। জানতে পারেন কোথায় কত টাকায় বাড়ি তৈরির উপকরণ পাওয়া যাবে, কিভাবে বুঝা যাবে কোন উপকরণ ভালো, লেবার কোথায় পাবনে, আইনত বিষয়গুলি কি, তাছাড়াও কিভাবে বাড়ি তৈরির জন্য লোন পাবেন কিভাবে তা পরিশোধ করবেন সেই ব্যাপারে ধারণা লাভ করেন।

নাজমুল সাহেবের জমানো টাকায় শুধু মাত্র তার স্বপ্নের ৫ তলা বাড়ির ফাউন্ডেশন আর এক তলার কাজ মোটামোটি হত। তিনি তার সেই টাকা দিয়েই কাজ শুরু করে দেন। ফাউন্ডেশনের কাজ শেষ হয়, পানির লাইন বসানো হয় শুরু হয় এর উপর এক তলার কাজ। অনেক ব্যস্ত দিন কাটে নাজমুল সাহেবের। তিনি বুঝতে পারেন যে, বাড়ি তৈরির সময় শুধু লেবার নয় যার বাড়ি তাকে অবশ্যই সেখানে সব সময় থাকা লাগে নাহলে অনেক কাজই ঠিকমত হয় না।

এত ব্যস্ততার পরেও শুধু মাত্র সঠিক তথ্য জানার কারনে নাজমুল সাহেব খুব সহজেই হাউজ বিল্ডিং লোন ম্যানেজ করে ফেলেন। সাথে সঠিক দাম ও সঠিক জায়গা সম্পর্কে তার ধারণাগুলি তার সাশ্রয় করেছে অর্থ এবং অনেক সময়।  নাজমুল সাহেবের বাড়ির ২ তলার কাজ শেষ হয়েছে। এক তলা তিনি ভাড়া দিয়েছেন এবং দোতলায় নিজের পরিবার নিয়ে থাকছেন। তার স্বপ্ন এখনও উপরের দিকে উঠছে তলার পর তলার মাধ্যমে। আস্তে আস্তে পূরণ করছেন তার নিজের বাড়ির স্বপ্ন। একটু সঠিক দিকনির্দেশনা আর সঠিক তথ্য তার এই কঠিন পথকে করে দিয়েছে সহজ এবং ত্রুটিমুক্ত।

এইরকম হাজারো নাজমুল সাহেবরা প্রতিনিয়ত কষ্ট করছেন নিজেদের স্বপ্ন পূরণে। আপনার কষ্টার্জিত অর্থে স্বপ্নের বাড়ির পথকে একটু সহজ করতেই ফ্রেশ সিমেন্ট হোম  বিল্ডার্স  ক্লাব। বাড়ি তৈরির প্রয়োজনীয় সকল তথ্য আর দিকনির্দেশনা নিয়ে আমরা আছি আপনাদের পাশে।

No comment yet, add your voice below!


Add a Comment

বাড়ি বানাতে ইচ্ছুক ব্যক্তিদের জন্য একটি পরিপূর্ণ ওয়েব পোর্টাল- হোম বিল্ডার্স ক্লাব। একটি বাড়ি নির্মাণের পেছনে জড়িয়ে থাকে হাজারও গল্প। তবে বাড়ি তৈরি করতে গিয়ে পদে পদে নানা ধরণের প্রতিবন্ধকতার মুখোমুখি হই আমরা। এর মূল কারণ হচ্ছে সাধারণ মানুষের মাঝে বাড়ি তৈরির নিয়ম নীতি সম্পর্কে ধারণার অভাব। সেই অভাব পূরণের লক্ষ্যে যাত্রা শুরু করেছে হোম বিল্ডার্স ক্লাব। আমাদের রয়েছে একদল দক্ষ বিশেষজ্ঞ প্যানেল। এখানে আপনি একটি বাড়ি তৈরির যাবতীয় তথ্য, পরামর্শ ও সাহায্য পাবেন।

© 2020 Home Builders Club. All Rights Reserved by Fresh Cement