বাড়ির ঋণ গ্রহণ করার সময় জিজ্ঞাসা করা ১০টি গুরুত্বপূর্ণ প্রশ্নঃ

Share on facebook
Share on twitter
Share on linkedin

একটি অ্যাপার্টমেন্ট কেনা কঠিন কাজ, বিশেষ করে যখন আপনি আপনার প্রথম স্বপ্নের বাড়ির অর্থায়ন বিবেচনা করেন। ঢাকায় বা চট্টগ্রামে বা যেখানেই বিক্রয়ের জন্য অ্যাপার্টমেন্ট অনুসন্ধান করলে আপনার সাবধানতা অবলম্বন করা উচিত । একটি অ্যাপার্টমেন্ট ক্রয়কারী হিসাবে কিভাবে আপনার বাড়ির জন্য অর্থ প্রদান করবেন তা আপনি সহজে আর্থিক সংস্থার বা ঘরে হোম ঋণ জন্য চালু করতে পারেন। তবে একটি চটজলদি সিদ্ধান্ত নেওয়ার পরিবর্তে বেশ কিছু সম্ভাব্য বন্ধকী ঋণদাতাদের মূল্যায়ন করে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে।

রিয়েল এস্টেট বিশেষজ্ঞরা পরামর্শ দেন যে বাড়ি ক্রয় প্রক্রিয়ার প্রাথমিক পর্যায়ে হোম ল্যান্স ফাইন্যান্সারদের সাথে কথা বলা উচিত। আপনার গৃহঋণ চুক্তি নিশ্চিত করার জন্য আপনার জিজ্ঞাসা মোতাবেক ১০ টি প্রয়োজনীয় প্রশ্ন নিম্নে আলোচনা করা হলো –

সুদের হার কি ?

অ্যাপার্টমেন্ট কেনার জন্য একটি গৃহঋণ পাওয়ার সময় সুদের হার চেক করা একটি গুরুত্বপূর্ণ বিষয়। সুদের হার এবং মেয়াদের সাথে ঋণের পরিমাণ আপনার মাসিক পেমেন্ট নির্ধারণ করবে। কম সুদের হারের সঙ্গে হোম ঋণ আপনার মাসিক পেমেন্ট কমানো হবে। আপনাকে বিভিন্ন অর্থের সুদের হার তুলনা করা উচিত এবং কোন সংস্থাটি সর্বনিম্ন সুদের হার দেয়, তা খুঁজে বের করতে হবে। আপনি যদি বর্তমান বাজারের হার জানতে চান তবে প্রতিযোগিতামূলক সুদের হারে হোম ঋণ গ্রহণের জন্য আপনার ফাইন্যান্সিয়ারের সাথেও আলোচনা করতে পারেন। বর্তমানে দেশের সবচেয়ে সুখ্যাত অর্থদাতা একক ইউনিট সুদের হার দিচ্ছে।

সুদের হার নির্দিষ্ট বা পরিবর্তনশীল ?

স্থির হারের গৃহঋণ ঋণের মেয়াদ জুড়ে একই হারে থাকে, তবে পরিবর্তনশীল সুদের হার নিয়মিত বিরতির সময়ে মুদ্রা বাজারের অবস্থার উপর নির্ভর করে হার পরিবর্তন করে। যদি আপনি ভেরিয়েবলের সুদের হারের জন্য যান, তাহলে আপনার জিজ্ঞাসা করা উচিত কখন হার পরিবর্তন হবে এবং তার কারণে আপনাকে কত টাকা অতিরিক্ত দিতে হবে তা জানা। এতে আপনি নির্ধারণ করতে পারবেন যে আপনি পরবর্তীতে ঋণ পরিশোধের জন্য আর্থিকভাবে সচল থাকবেন কিনা।

ইএমআই কি ?

ইএমআই মাসিক কিস্তির সমান। এটি মূলত একটি মাসিক টাকা জমা যাতে প্রিন্সিপাল ও সুদের উভয়েরই অন্তর্ভূক্ত। উদাহরণস্বরূপ, যদি আপনি ২০ লক্ষ টাকার ঋণ গ্রহণ করেন ,১৫ বছর মেয়াদকালে এতে ৯% সুদের হার থাকবে আর তারপর ইএমআই পরিমাণ হবে ১৫,২১৪ টাকা। মূলত, আপনাকে অবশ্যই ১৫ বছর ধরে প্রতি মাসে ১৫,২১৪ টাকা দিতে হবে।

আমাকে কি ফি পরিশোধ করতে হবে ?

হোম লোন নির্বাচন করার সময় আপনি প্রক্রিয়াকরণ ফি এবং অন্যান্য ফি সম্পর্কে সচেতন থাকবেন, যেগুলো অর্থদাতাদের ইএমআই থেকে আলাদা করে। এতে যেন কোন লুকানো চার্জ নেই তা নিশ্চিত করুন যাতে আপনি পরবর্তীতে কোন ধরনের সমস্যার সম্মুখীন না হন। সাধারণত, প্রখ্যাত ফিন্যান্সিয়ারদের একটি প্রক্রিয়াকরণ ফি থাকে। আপনি যদি আপনার ঋণ তাড়াতাড়ি শোধ করতে চান তবে, কোনও প্রাথমিক বা আংশিক নিষ্পত্তি ফি প্রযোজ্য কিনা তা জিজ্ঞাসা করে নিন। পরিসেবা চার্জ, বীমা চার্জ বা অন্যান্য চার্জ ও থাকতে পারে। যদি আপনি মনে করেন যে এই সমস্ত চার্জগুলো পরিমাণে যোগ হয়ে বেশি হয়ে যায় তবে, আপনি অন্য আর্থিক সংস্থার বিবেচনা করতে পারেন।

কিভাবে ঋণের জন্য যোগ্যতা যাচাই করবেন ?

যে কেউ গৃহঋণের জন্য আবেদন করতে পারেন কিন্তু যোগ্যতা অর্জনের জন্য আপনাকে অর্থদাতাদের দ্বারা নির্ধারিত কিছু মানদণ্ড পূরণ করতে হবে, যেমন বয়স, আয়, পেশাগত অভিজ্ঞতা ইত্যাদি। আপনার ডকুমেন্টেশনের মধ্যে প্রমাণ দেখাতে হবে যে আপনি হোম ঋণ পরিশোধ করতে আর্থিকভাবে সবল। সাধারণ নথিপত্র, ব্যক্তিগত ব্যাংকের বিবৃতি, ট্যাক্স ক্লিয়ারেন্স সার্টিফিকেট ইত্যাদি অবশ্যই আপনার সাথে  রাখতে হবে।

আমি ঋণের জন্য কত টাকা পেতে পারি ?

ব্যাংকিং ছাড়া আর্থিক প্রতিষ্ঠানগুলো রিয়েল এস্টেট প্রপার্টির ৭০% মূল্যের সমান ঋণ প্রদান করতে পারে এবং আপনাকে আপনার নিজস্ব ইকুইটি থেকে ৩০% অর্থ প্রদান করতে হবে। ব্যাংকিং প্রতিষ্ঠান/ নির্ধারিত ব্যাংকগুলো , ১.২ কোটি টাকার উপরে ঋণ দিতে পারে না। কিছু ক্ষেত্রে ঋণের পরিমাণ ৭০% এর বেশি হতে পারে।

আমার গ্যারান্টি বা নগদ নিরাপত্তা প্রয়োজন ?

গৃহঋণের জন্য আবেদন করার সময় আপনার ফাইন্যান্সিয়ারকে জিজ্ঞাসা করা উচিত যে আপনার ব্যক্তিগত গ্যারান্টি বা নগদ নিরাপত্তা প্রয়োজন। আপনি ডিফল্ট করে থাকলে এই পরিমাণটি আপনার সিকিউরিটি হিসেবে বিবেচিত হবে।

আমি কি আমার ব্যাংকে থেকে অন্য ব্যাংকে ঋণ হস্তান্তর করতে পারি ?

আপনি একটি ফাইন্যান্সিয়ার থেকে ঋণ গ্রহণ করার পরে এমন একটি প্রতিদ্বন্দ্বী খুঁজে পেতে পারেন যারা তাদের সুদের হার কমিয়ে দিয়েছে। এ ক্ষেত্রে আপনি হোম লোন হস্তান্তর করতে পারেন। তবে আপনার ফাইন্যান্সিয়ারকে এই স্থানান্তর, আনুষ্ঠানিকতা এবং এতে কি জড়িত খরচ আছে তা আগেই জিজ্ঞাসা করা ভাল।

আমাকে কি ঋণ পরিশোধের মাসিক বা বার্ষিক বিবৃতি দিতে পারবে ?

আপনার ফাইন্যান্সিয়ারকে জিজ্ঞাসা করা উচিত যদি তারা আপনার ফেরত দেওয়া ঋণের পরিমাণের মাসিক বা বার্ষিক বিবৃতি দিতে পারবে কি না। এই ভাবে, আপনি কত টাকা ফেরত দিয়েছিলেন এবং কতটা বাকি আছে তা নিয়ে ধারণা থাকবে।

ত্রিপক্ষীয় চুক্তির একটি অ্যাপার্টমেন্ট ক্রেতা হিসাবে আমার অঙ্গীকার কি ?

একটি অ্যাপার্টমেন্ট কেনার জন্য ঋণ দেয়ার আগে এই চুক্তি স্বাক্ষরিত হয়। এই চুক্তিতে তিনটি দল রয়েছে- আপনি, ডেভেলপার কোম্পানি এবং আপনার গৃহঋণের ফাইন্যান্সিইয়ার। আপনার প্রধান অঙ্গীকার হবে –

  • সম্পূর্ণ নিবন্ধন, নির্দিষ্ট সময়ের মধ্যে সম্পত্তির মিউটেশন
  • ইএমআই নিয়মিতভাবে পরিশোধ করুন
  • অ্যাপার্টমেন্টটি নিবন্ধন করার পরে আপনার ফাইন্যান্সিয়ারকে সরাসরি রেজিস্ট্রারের মূল রসিদ দিয়ে বিক্রয়ের নিবন্ধন হস্তান্তর করার জন্য ডেভেলপার কোম্পানিকে অনুমোদন করুন।
  • ডিফল্ট করা হয়ে থাকলে ডেভেলপার কোম্পানিকে ডিপোজিটের ক্ষেত্রে উর্ধ্বমুখী সুদ বা ধার্য পরিমাণের চার্জ দিয়ে সম্পূর্ণ ঋণ পরিশোধের জন্য অনুমোদন করুন।

আপনি যদি প্রথমবারের মতো একটি বাড়ি কিনেন, তাহলে আপনি প্রথম যে ফাইন্যান্সিয়ারের সাথে কথা বলবেন, তার সাথেই কাজ শুরু করে দিতে পারেন। কিন্তু আপনাকে মনে রাখতে হবে আপনার স্বপ্নের বাড়িটি একটি আর্থিক ব্যবস্থার উপর নির্ভর করে। এটি সর্বোত্তম হবে যদি আপনি আশেপাশে আরও খুঁজেন এবং এমন একটি গৃহঋণ পছন্দ করে নিন যা আপনার জন্য সর্বোত্তম। বাংলাদেশের প্রখ্যাত ডেভেলপার কোম্পানিগুলোর সাথে তাদের যোগাযোগ আছে কি না তা-ও পরীক্ষা করে নিতে হবে। আবার, যদি আপনি একটি সুখ্যাত ডেভেলপার কোম্পানীর একটি অ্যাপার্টমেন্ট কিনেন তবে ঋণের আবেদন প্রক্রিয়া কম সময় ব্যয় করতে পারে।

No comment yet, add your voice below!


Add a Comment

বাড়ি বানাতে ইচ্ছুক ব্যক্তিদের জন্য একটি পরিপূর্ণ ওয়েব পোর্টাল- হোম বিল্ডার্স ক্লাব। একটি বাড়ি নির্মাণের পেছনে জড়িয়ে থাকে হাজারও গল্প। তবে বাড়ি তৈরি করতে গিয়ে পদে পদে নানা ধরণের প্রতিবন্ধকতার মুখোমুখি হই আমরা। এর মূল কারণ হচ্ছে সাধারণ মানুষের মাঝে বাড়ি তৈরির নিয়ম নীতি সম্পর্কে ধারণার অভাব। সেই অভাব পূরণের লক্ষ্যে যাত্রা শুরু করেছে হোম বিল্ডার্স ক্লাব। আমাদের রয়েছে একদল দক্ষ বিশেষজ্ঞ প্যানেল। এখানে আপনি একটি বাড়ি তৈরির যাবতীয় তথ্য, পরামর্শ ও সাহায্য পাবেন।

© 2020 Home Builders Club. All Rights Reserved by Fresh Cement