স্বপ্নের বাড়ি নির্মাণ: সোলিং এর খুঁটিনাটি

Share on facebook
Share on twitter
Share on linkedin

বাড়ি নির্মাণের সময় লক্ষ্য রাখতে হয় খুঁটিনাটি অনেক ব্যাপারে। কিছু কাজ ক্ষেত্রবিশেষে দৃশ্যমান থাকে, আবার কোনো কোনো কাজ দৃশ্যমান থাকে না। কিন্তু এর প্রতিটি সম্পর্কে প্রাথমিক জ্ঞান না থাকলে নির্মাণকাজের সঙ্গে সম্পৃক্ত থাকা কঠিন। এরকম একটি কাজই হচ্ছে সোলিং।

সোলিং কী? কোথায় করা হয় সোলিং? কীভাবে হিসেব করা হয় এর জন্য প্রয়োজনীয় উপকরণ ও এদের মূল্য? আসুন জেনে নিই এক নজরে।

ব্রিক সোলিং কী?

ভবনের ভিত্তি বা ফাউন্ডেশনে, মেঝেতে, কলাম/পিলারের নিচে, রাস্তার সাবগ্রেড স্তরের উপরে সাধারণত এক বা দুই স্তরে ইট বিছিয়ে দেওয়া হয়। এরপর এই ইটের মাঝে যে ফাঁকা স্থান থাকে তা পূর্ণ করা হয় বালি দিয়ে। নির্মাণের পরিভাষায় একেই বলা হয় সোলিং।

ফুটপাথে, রাস্তায়, গ্রাম্যপথে, দালানের মেঝেতে, বাগানের ভিতরে এবং কিছু কিছু ক্ষেত্রে কংক্রিটের ভিতের নিচে এরকম ইটের সোলিং করা হয়ে থাকে।

কেন করা হয় সোলিং?

  • সোলিংয়ের উপরে যে ভার থাকে তা সাবগ্রেড স্তরের উপর ছড়িয়ে দিতে।
  • সাবগ্রেড স্তরের মাটির ভার বহনক্ষমতা দরকারের চেয়ে কম হলে সোলিং করে মাটির উপর সাব-বেজ তৈরি করা হয়। সাব-বেজ মাটির ভার বহনক্ষমতা বৃদ্ধি করে।
  • Rigid বা Flexible Pavement এর চেয়ে অনেক কম খরচে মাটির রাস্তাকে উন্নত করতে সোলিং করা হয়ে থাকে। বাংলাদেশে ‘৮০-র দশকের শেষ ভাগে ও ‘৯০ এর দশকে প্রচুর গ্রাম্য রাস্তা সোলিং করে প্রাথমিক পর্যায়ে উন্নত করে কাদামুক্ত করা হয়েছিল।
  • কংক্রিট বা গাঁথুনির কাজে অনেক ক্ষেত্রে দেখা যায়, সিমেন্ট-বালি-পানির মিশ্রণ বা মর্টার (যাকে স্থানীয় ভাষায় মশলা বলা হয়) থেকে পানি চুঁইয়ে মিশ্রণের শক্তি হ্রাস পাওয়ার ঝুঁকি থাকে। এটি মোকাবেলা করতে ইটের সোলিংয়ের ফাঁকে বালি দিয়ে তার উপর পলিথিন বিছিয়ে নিশ্ছিদ্র সমতল তৈরি করা হয় ও তা নির্মাণের সময় ব্যবহার করা হয়।

সোলিং এর প্রকারভেদ

সোলিং মূলত ইট বিছানোর ধরনের উপর ভিত্তি করে বিভিন্ন ধরনের হয়ে থাকে। আমাদের দেশে মূলত তিন ধরনের সোলিং ব্যবহার করা হয়ে থাকে।

১. ফ্ল্যাট বা সোজা সোলিং (Flat Soling)

২. হেরিং-বোন বন্ড সোলিং (Herring-Bone Bond Soling)

৩. কোনাকুনি বা ডায়াগোনাল সোলিং (Diagonal Soling)

কোথায় ব্যবহার করা হয় সোলিং?

উপকরণের সহজলভ্যতা, শ্রমের স্বল্পমূল্য এবং পরিবহন ব্যবস্থার উন্নতির কারণে আমাদের দেশে ইট হলো সবচেয়ে সুলভ মূল্যের নির্মাণ উপকরণ। তাই সোলিংয়ের কাজে অনেক আগে থেকেই ইট ব্যবহার হয়ে আসছে। বিভিন্ন কাজে সোলিং করার প্রয়োজন হতে পারে। যেমন-

  • ইমারতের ফাউন্ডেশন বা ভিত্তিতে।
  • কলাম/পিলার ইত্যাদির নিচে।
  • রাস্তা তৈরির সময় সাবগ্রেড স্তরের নিচে।
  • কালভার্ট তৈরির সময় অ্যাবেটমেন্ট এবং উইং দেয়ালের নিচে।
  • ঘরের মেঝেতে।
  • জমি বা ঘরের সীমানা প্রাচীরের নিচে।
  • লন, বাগান বা মহল্লার ভেতরের রাস্তা তৈরিতে।
  • রিটেইনিং দেয়ালের নিচে।

সোলিংয়ের খরচের হিসেব

সোলিংয়ের কাজে খরচের হিসেব করতে গেলে দুটি ব্যাপারে জ্ঞান থাকতে হবে।

১. ইটের আকার সম্পর্কে সাম্যক ধারণা।

২. গাঁথুনির প্যাটার্ন ও উক্ত প্যাটার্নে ইটের সংখ্যা সম্পর্কে ধারণা।

ফ্ল্যাট সোলিংয়ের ক্ষেত্রে, প্রতি বর্গমিটার জায়গায় এক স্তর ফ্ল্যাটসোলিং করতে প্রচলিত মাপের ইট প্রয়োজন হবে ৩১টি। হেরিং-বোন বন্ড সোলিংয়ের ক্ষেত্রে, প্রতি বর্গমিটার জায়গায় এক স্তর হেরিং-বোন বন্ড সোলিং করতে প্রচলিত মাপের ইট প্রয়োজন হবে ৫২টি।

ক্ষেত্রফল অনুসারে এভাবে বের করে নিন আপনার প্রয়োজনীয় সোলিংয়ে প্রয়োজনীয় ইটের সংখ্যা। ইটের বাজার মূল্য দিয়ে গুণ করুন। স্থপতি বা প্রকৌশলীর কাছ থেকে জেনে নিন প্রয়োজনীয় ইটের সাথে বালি, সিমেন্ট ও পানি কতটুকু মেশাতে হবে তার অনুপাত। এগুলোর বাজার মূল্য বের করে ইটের দামের সাথে যোগ করলে আপনি নিজেই বের করে ফেলতে পারবেন সোলিংয়ের খরচের আদ্যোপান্ত।

No comment yet, add your voice below!


Add a Comment

বাড়ি বানাতে ইচ্ছুক ব্যক্তিদের জন্য একটি পরিপূর্ণ ওয়েব পোর্টাল- হোম বিল্ডার্স ক্লাব। একটি বাড়ি নির্মাণের পেছনে জড়িয়ে থাকে হাজারও গল্প। তবে বাড়ি তৈরি করতে গিয়ে পদে পদে নানা ধরণের প্রতিবন্ধকতার মুখোমুখি হই আমরা। এর মূল কারণ হচ্ছে সাধারণ মানুষের মাঝে বাড়ি তৈরির নিয়ম নীতি সম্পর্কে ধারণার অভাব। সেই অভাব পূরণের লক্ষ্যে যাত্রা শুরু করেছে হোম বিল্ডার্স ক্লাব। আমাদের রয়েছে একদল দক্ষ বিশেষজ্ঞ প্যানেল। এখানে আপনি একটি বাড়ি তৈরির যাবতীয় তথ্য, পরামর্শ ও সাহায্য পাবেন।

© 2020 Home Builders Club. All Rights Reserved by Fresh Cement