বাড়ি নির্মাণে ডিস্টেম্পার না প্লাস্টিক পেইন্ট? 

Share on facebook
Share on twitter
Share on linkedin

বাড়ি নির্মাণের বিভিন্ন ধাপের মধ্যে অতীব গুরুত্বপূর্ণ হলো পেইন্টিং বা রং করা। রঙের ছোঁয়া যেন কাঠামোতে নতুন প্রাণ নিয়ে আসে। দুই ধরনের বহুল ব্যবহৃত রং হলো ডিস্টেম্পার ও প্লাস্টিক পেইন্ট। দুটিরই রয়েছে ভালো-খারাপ বিভিন্ন দিক। তাই বাড়িতে রঙের ব্যাপারে সঠিক সিদ্ধান্ত নিতে ডিস্টেম্পার ও প্লাস্টিক পেইন্ট নিয়ে বিস্তারিত জেনে নেওয়া প্রয়োজন।

ডিস্টেম্পার পেইন্ট

প্রাচীনকাল থেকে বাড়ি রং করার কাজে আঠা, পানি, চক ও রঙ্গকের সমন্বয়ে গঠিত ডিস্টেম্পার ব্যবহৃত হয়ে আসছে । ডিস্টেম্পারের প্রধান উপাদানগুলো হলো চক, লাইম ও পানি। এটি সিমেন্ট পেইন্ট নামেও পরিচিত ছিল, কারণ প্রাইমার ছাড়াও সিমেন্টের দেয়ালে এটি সরাসরি ব্যবহার  করা যায়।

বিভিন্ন ধরনের ডিস্টেম্পার পেইন্টের মধ্যে আক্রেলিক, সিন্থেটিক এবং ড্রাই উল্লেখযোগ্য। কিন্তু সিন্থেটিক ও ড্রাই ডিস্টেম্পার পানি দিয়ে ধোয়া যায় না।

ডিসটেম্পারের ব্যবহার প্রণালী অনেক সহজ হলেও এটি আর্দ্রতা সহনশীল না হওয়ার কারণে আদিকাল থেকে এটি সাধারণত অন্দরমহলের কাজেই ব্যবহৃত হয়ে আসছে। এই অসুবিধা বাদ দিলে এটি দামের দিক থেকে সবচেয়ে বেশি সহজলভ্য এবং কয়েক কোটিং এই ভালো ফিনিশিং প্রদর্শন করে। সেইসাথে এটি অত্যন্ত দ্রুত শুকায় এবং ৩-৪ বছর পর্যন্ত স্থায়ী থাকে।

প্লাস্টিক পেইন্ট

প্লাস্টিক পেইন্ট ইমালশান পেইন্ট হিসেবেও পরিচিত। এতে আঠা হিসাবে সাধারণত আক্রেলিক রেসিন ব্যবহার করা হয়। এটি মূলত পানিভিত্তিক পেইন্ট। বিভিন্ন দিক বিবেচনায় এটিকে অধিক কার্যকর ও সঠিক বিবেচনা করা হয়। পরিষ্কার করা, সংরক্ষণ করা এবং দূর্গন্ধ না থাকা ইত্যাদি নানা দিক বিবেচনায় প্লাস্টিক পেইন্ট অতুলনীয়।

প্লাস্টিক পেইন্ট তিন ধরনের হয়ে থাকে- রেগুলার ইমালশান, ইকোনমিক ইমালশান এবং প্রিমিয়ার ইমালশান।

ডিস্টেম্পার ও প্লাস্টিক পেইন্টের সুবিধা-অসুবিধা

  • প্লাস্টিক পেইন্ট ডিস্টেম্পার পেইন্টের চেয়ে বেশি দীর্ঘস্থায়ী।
  • ইমালশান পেইন্টের আকর্ষণীয় সুগন্ধ রয়েছে যা ডিস্টেম্পার পেইন্টে পাওয়া যায় না।
  • প্লাস্টিক পেইন্ট আর্দ্র অবস্থায় খসে পড়ে না, কিন্তু ডিস্টেম্পার পেইন্ট পড়ে।
  • ডিস্টেম্পার পেইন্টের তুলনায় প্লাস্টিক পেইন্টে নিখুঁত ফিনিশিং পাওয়া যায়।
  • প্লাস্টিক পেইন্ট ডিস্টেম্পার পেইন্টের তুলনায় ব্যয়বহুল।
  • প্লাস্টিক পেইন্টের ক্ষেত্রে বাড়তি প্রাইমারের প্রয়োজন হয়, যা ডিস্টেম্পার পেইন্টের ক্ষেত্রে লাগে না।
  • প্লাস্টিক পেইন্ট ধোয়া যায় এবং সময়ের সাথে রং মলিন হয়ে যায় না, যা ডিস্টেম্পার পেইন্টের ক্ষেত্রে প্রযোজ্য নয়।

বাজারদরের ক্ষেত্রে রং ভেদে ভিন্নতা দেখা যায়। বিভিন্ন কোম্পানি এই রং বাজারজাত করে থাকে। সময়ভেদে দামের তারতম্য পরিলক্ষিত হয়। 

তবে স্থায়ীত্ব, ফিনিশিং এবং আবহাওয়াজনিত বিভিন্ন কারণ বিবেচনায় এই সময়ে প্লাস্টিক পেইন্ট, ডিস্টেম্পার পেইন্টের চেয়ে এগিয়ে আছে। আপনার বাড়ি বানানোর সময় প্রয়োজন অনুসারে যাচাই করে নিন কোন রংটি সবচেয়ে ভালো হবে, কারণ, বাড়ির প্রধানতম সৌন্দর্য কিন্তু ফুটে ওঠে রঙের মাধ্যমেই।

No comment yet, add your voice below!


Add a Comment

বাড়ি বানাতে ইচ্ছুক ব্যক্তিদের জন্য একটি পরিপূর্ণ ওয়েব পোর্টাল- হোম বিল্ডার্স ক্লাব। একটি বাড়ি নির্মাণের পেছনে জড়িয়ে থাকে হাজারও গল্প। তবে বাড়ি তৈরি করতে গিয়ে পদে পদে নানা ধরণের প্রতিবন্ধকতার মুখোমুখি হই আমরা। এর মূল কারণ হচ্ছে সাধারণ মানুষের মাঝে বাড়ি তৈরির নিয়ম নীতি সম্পর্কে ধারণার অভাব। সেই অভাব পূরণের লক্ষ্যে যাত্রা শুরু করেছে হোম বিল্ডার্স ক্লাব। আমাদের রয়েছে একদল দক্ষ বিশেষজ্ঞ প্যানেল। এখানে আপনি একটি বাড়ি তৈরির যাবতীয় তথ্য, পরামর্শ ও সাহায্য পাবেন।

© All Rights Reserved by Home Builders Club