বাড়ি বানানোর বেসিক: কেমন হবে বাড়ির ফ্রেমিং?

Share on facebook
Share on twitter
Share on linkedin

অধিক জনসংখ্যার এই দেশে জায়গার সংকুলান না হওয়ায় এবং সঠিক জ্ঞান না থাকায় বাড়ি নির্মাণের সময় বিভিন্ন অসুবিধায় পড়েন অনেকেই। সঠিক ধারণা না থাকায় অসাধু ব্যবসায়ীদের কথায় প্রভাবিত হয়ে ভুল সিদ্ধান্ত নিয়ে সারাজীবনের সঞ্চয় দিয়ে গড়ে তোলা স্বপ্নের বাড়ি কাঠামোগতভাবে হয়ে পড়ে দুর্বল আর বিপদজনক। অথচ বাড়ির কাঠামো নিয়ে কিছু সাধারণ তথ্য জানা থাকলে সহজেই আপনি আপনার কষ্টে নির্মাণ করা বাড়ির গুণগত মান নিশ্চিত করতে পারবেন। নির্মাণ সংক্রান্ত বেসিক তথ্যগুলো জানার ধারাবাহিকতায় এই আর্টিকেলে বাসার কাঠামো বা ফ্রেমিং কেমন হওয়া উচিৎ বা কত প্রকারের হতে পারে সেই বিষয়ে আলোচনা করা হয়েছে। 

ফ্রেমিংয়ের বৈশিষ্ট্য

স্থাপত্যের কাজে ফ্রেমিং (Framing) অত্যন্ত গুরুত্বপূর্ণ। ফ্রেমিং এর মাধ্যমে ভবনের সাপোর্ট এবং আকার পাওয়া যায়। ভালো ফ্রেমিং এর কিছু বৈশিষ্ট্য থাকা উচিৎ। 

বৈশিষ্ট্যগুলো হলো – 

১। উপকরণের সহজলভ্যতা।

২। স্বল্পমেয়াদে স্থাপনার কাজ শেষ করার নিশ্চায়ক হবে।

৩। বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগেও ভবনের ক্ষতির পরিমাণ হ্রাস হয় কীনা দেখা।

৪। পরিবেশ দূষণ যতোটা সম্ভব কম করবে। 

৫। স্থাপনা যাতে দীর্ঘমেয়াদে মজবুত থাকে সেই দিকটা নিশ্চিত করবে।

ফ্রেমিং এর প্রকারভেদ

নির্মানশিল্পে বিভিন্ন ধরণের ফ্রেমিং এর প্রচলন রয়েছে। বাড়ির নকশা ও ভারবহনের প্রকৃতির উপর নির্ভর করে ভিন্ন ভিন্ন ফ্রেমিং ব্যবহার করা হয়। প্রচলিত বিভিন্ন ধরণের ফ্রেমিং গুলো হচ্ছে – 

কাঠের ফ্রেমিং (Wood Framing) 

নির্মাণের জগতে সবচেয়ে পুরাতন এবং বহুল ব্যবহৃত ফ্রেমিং খুব সম্ভবত এই উড ফ্রেম। সহজলভ্য, বারবার ব্যবহার করা যায় এবং সাশ্রয়ী বলে বহু বছর ধরে ফ্রেমিং এর কাজে কাঠ জনপ্রিয়তার আসনে আছে। বড় বড় কাঠের গুড়ি প্রয়োজন মতো কেটে নিয়ে প্লেট, জয়েন্ট, র‍্যাফটার ইত্যাদি তৈরি করা হয়। এই উপকরণের সুবিধা হল হাতেই যেমন বহন করা যায় তেমনি সাইটেই একে প্রস্তুত করে নেওয়া যায় প্রয়োজন মতো। কাঠের ফ্রেমিং এর ক্ষেত্রে ইন্টেরিয়র দেয়ালে ড্রাইওয়াল, প্যানেলিং ইত্যাদি করা হয়ে থাকে। অবশ্য আজকাল কাঠের ফ্রেমিং এর পরিবর্তে দীর্ঘস্থায়ী স্থাপনার জন্য অন্য উপকরণের ব্যবহার বেড়ে গেছে। এই ধরনের ফ্রেমিং এর স্থাপনার কাজে সময় কম লাগলেও এর কিছু অপকারী দিক ও আছে। কাঠ অগ্নি নিরোধ করতে পারেনা, সেই সাথে দ্রুত ক্ষয় হয়ে যায় এবং প্রাকৃতিক দুর্যোগেও খুব বেশি টেকসই না বলে আস্তে আস্তে এর ব্যবহার কমছে।

লাইট গজ স্টীল ফ্রেমিং (Light Gauge Steel Framing)

এই ধরনের ফ্রেমিং কাঠের ফ্রেমিং এর মতোই। পার্থক্য হল কাঠের পরিবর্তে লাইট গজ স্টীল ব্যবহার করা হয়ে থাকে। এই ফ্রেমিং এ গ্যালভানাইজড কোটিং করা হয়ে থাকে ক্ষয়রোধের জন্য। মেটাল কাটিং যন্ত্রের সাহায্যে এই ধরনের স্টীলকে ব্যবহারোপযোগী করে তোলা হয়। সাশ্রয়ী, অগ্নি নিরোধক এবং শক্তিশালী গুণাবলীর জন্য এই ফ্রেমিং এর ধরণ দ্রুত জনপ্রিয়তা লাভ করছে। বর্তমানে বাণিজ্যিক ভবন নির্মাণে এই ফ্রেমিং বহুল ব্যবহৃত হয়ে থাকে।

Construction site background. Hoisting cranes and new multi-storey buildings. tower crane and unfinished high-rise building. many cranes. construction of a new district of the city

কংক্রিট ব্লক/ইটের ফ্রেমিং (Concrete Block/Brick Framing)

নাম থেকেই বুঝতে পারছি এই ফ্রেমিং এর উপকরণ হল কংক্রিটের ব্লক/ইট। ভারী স্থাপনার জন্য বহুল প্রচলিত এই ফ্রেমিং অবশ্য ভূমিকম্প-প্রবণ এলাকার জন্য উপযুক্ত নয়। তৈরি উপাদান থেকে স্থাপনা নির্মাণের কাজ দ্রুত হলেও এই ফ্রেমিং এ শ্রম অনেকটাই বেশি দিতে হয়। কংক্রিট /সিন্ডার ব্লক, ইট ইত্যাদি হাতে করে বসিয়ে কাজ এগিয়ে নিতে তাই বলা যায় বেশ কষ্ট। এছাড়া শীতকালে মেসোনারি জয়েন্টের কিছুটা সমস্যা দেখা যায়। 

স্টীল ফ্রেমিং (Steel Framing)

বহুতল বিশিষ্ট ভবন নির্মানে স্টীল ফ্রেমিং খুবই জনপ্রিয়। স্টীল কলাম এবং স্টীল ট্রাসের মাধ্যমে দ্রুত বিভিন্ন তলা এবং ছাদ নির্মাণ করে ফেলা যায়। মেইন স্ট্রাকচার স্টীল এবং নন সাপোর্ট স্ট্রাকচারের কাজে লাইন্ট গজ স্টীল ব্যবহৃত হয়ে থাকে। ভূমিকম্প প্রবণ এলাকাতে স্টীলের স্থাপনা বেশ কার্যকরী কেননা এর স্থিতিস্থাপক গুণ থাকায় কাঠামোর ক্ষতি বেশি হয় না। তবে এই ধরনের স্থাপনা খুব উচ্চ তাপমাত্রার জন্য উপযোগী না। সেই সাথে অধিক হিউমিডিটির জায়গায় দ্রুত করোসনের আশংকা থাকে।

কংক্রিটের ফ্রেমিং (Concrete Framing)

কংক্রিটের তৈরি বীম,কলাম,স্ল্যাব দিয়ে এই ফ্রেমের ভবন নির্মাণ করা হয়ে থাকে। বহুতল ভবনের পাশাপাশি পার্কিং গ্যারেজ, এলিভেটেড রোডওয়ে নির্মানেও ব্যবহার করা হয় এই ফ্রেমিং। ভবন নির্মাণের কাজে কংক্রিট সাইটেই প্রয়োজন মতো প্রস্তুত করা হয় বলে কিউরিং অনেক সময় ঠিকমতো হয় না। ভূমিকম্পের মতো দুর্যোগে খুব বেশি কার্যকর না হলেও বাতাস এবং আবহাওয়াতে এই ফ্রেমিং বেশ কার্যকরী। 

আমাদের গ্রামাঞ্চলের বাঁশ, তালপাতা ইত্যাদি দিয়ে তৈরি বাসার কথা ভুললেও বা চলবে কেন? যদিও খুব বেশি স্থায়ী নয় ওই উপকরণ নির্মিত ফ্রেমিং, তবুও স্বল্প আয়ের মানুষের মাথা গোঁজার ঠাই নির্মাণে এইসব প্রাকৃতিক উপাদান গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। নির্মাণের কাজে হাত দেওয়ার আগে ভবনের ভৌগোলিক অবস্থান, কার্যকারিতা, উপকরণের সহজলভ্যতার দিক নজর রেখে ফ্রেমিং বাছাই করে নিলে মজবুত ভবনের নিশ্চয়তা শতভাগ। 

No comment yet, add your voice below!


Add a Comment

বাড়ি বানাতে ইচ্ছুক ব্যক্তিদের জন্য একটি পরিপূর্ণ ওয়েব পোর্টাল- হোম বিল্ডার্স ক্লাব। একটি বাড়ি নির্মাণের পেছনে জড়িয়ে থাকে হাজারও গল্প। তবে বাড়ি তৈরি করতে গিয়ে পদে পদে নানা ধরণের প্রতিবন্ধকতার মুখোমুখি হই আমরা। এর মূল কারণ হচ্ছে সাধারণ মানুষের মাঝে বাড়ি তৈরির নিয়ম নীতি সম্পর্কে ধারণার অভাব। সেই অভাব পূরণের লক্ষ্যে যাত্রা শুরু করেছে হোম বিল্ডার্স ক্লাব। আমাদের রয়েছে একদল দক্ষ বিশেষজ্ঞ প্যানেল। এখানে আপনি একটি বাড়ি তৈরির যাবতীয় তথ্য, পরামর্শ ও সাহায্য পাবেন।

© 2020 Home Builders Club. All Rights Reserved by Fresh Cement