বাড়ির নকশায় স্থপতি ও প্রকৌশলীর ভূমিকা

Share on facebook
Share on twitter
Share on linkedin

আমাদের সারাজীবনের স্বপ্নের বাড়ির বাস্তবায়নের কাজ যাদের প্রত্যক্ষ ও পরোক্ষ তত্ত্বাবধানে হয়ে থাকে এবং যাদের সুযোগ্য জ্ঞানে একটি সাধারণ বাসা হয়ে ওঠে স্বপ্নের আবাস তারা হলেন স্থপতি ও প্রকৌশলী। আপনার বাসা যাতে আলো-বাতাসে ভরপুর হয়ে খোলামেলা সুন্দর ও মনের মত হয়ে উঠে সেজন্য তারা অক্লান্ত পরিশ্রম করে থাকেন।

সাধারণত বাড়ির নকশা করার সময় থেকে নির্মাণের পুরোটা সময় এবং ক্ষেত্রবিশেষে মেইন্টেনেন্স ও এই সংক্রান্ত বিশেষ পরামর্শ ও সহায়তা দিয়ে তারা আমাদের জীবনকে করে তুলেন স্বচ্ছন্দ ও সাবলীল। আসুন আমরা জেনে নিই কী তাদের ভূমিকা এবং কেন একজন বিশেষজ্ঞ স্থপতি ও প্রকৌশলী আমাদের বাসা নির্মাণের সময় নিয়োগ করতে হবে।

স্থপতির প্রয়োজনীয়তা 

দালান নির্মাণের নকশা পর্যায়ে প্রথমেই একজন স্থপতি নিয়োগ করা আবশ্যক। একজন স্থপতির অবশ্যই দালান নির্মাণ এবং নির্মাণ বিধিমালান সম্পর্কে সম্যক জ্ঞান এবং দালান নির্মাণ সংক্রান্ত কাজে ক্লায়েন্ট ও অন্যান্য এক্সপার্টদের সাথে কাজ করার অভিজ্ঞতা থাকা উচিৎ। একজন স্থপতিই আপনার সাধ ও সাধ্যের সম্পূর্ণ সমন্বয় ঘটিয়ে আপনার বাড়িকে করে তোলে কাব্যিক। স্থপতিরা এমন নকশা তৈরি করেন যা হয় নান্দনিক, সৃজনশীল এবং বাসায় বসবাসকারীদের দৈনন্দিন কাজগুলো হয়ে উঠে স্বচ্ছল, নির্ভেজাল।

 কাজ শুরুর আগে স্থপতির কাজ ক্লায়েন্টের প্রয়োজনীয়তা বোঝা, তার উদ্দেশ্য এবং প্রত্যাশা সম্পর্কে একটি যত্নশীল নোট নেওয়া, প্রকল্পটির আকার নির্ধারণ ও এর অনুপাতে প্রত্যাশিত বাজেট, সাইটের বৈশিষ্ট্য এবং সাইটের আশেপাশের পরিবেশ সম্পর্কে আলোচনা। 

বাড়ির ডিজাইন শুরু করার আগে একজন স্থপতি যা করেন তা হচ্ছে –

– সাইটের সীমাবদ্ধতা এবং সম্ভাব্যতা বোঝা

– আর্থিক লক্ষ্যমাত্রা নিয়ে আলোচনা করা

– যদি কাজটি সংস্কার বা পুনর্বাসন বা কোনও নতুন নির্মাণ হয় তবে সম্ভাব্য সকল সমাধানের পরামর্শ ও অধ্যয়ন

– সম্ভাব্যতা সমীক্ষা আনা এবং উপস্থাপন করা

– প্রয়োজনের ভিত্তিতে সাইট বা বিল্ডিংয়ের বিভিন্ন পছন্দ

– বিভিন্ন প্রশাসনিক পদ্ধতিগুলি কাটিয়ে উঠতে বিভিন্ন বিকল্পের বিধান

– প্রক্রিয়া পরিকল্পনা

ড্রয়িং সংক্রান্ত দায়িত্ব

একটি প্রজেক্ট শুরু করার আগে প্রচুর ড্রয়িংয়ের প্রয়োজন হয়। সাধারণ জায়গাগুলোর অবস্থান থেকে শুরু করে সূক্ষ্মতম ডিটেইল ড্রইং সবকিছুই একজন স্থপতির করতে হয়। ড্রইং এর ভুলগুলি কাজ শুরু করার আগেই যাচাই করে নিতে হয়, কেননা ড্রইংয়ে সামান্য ভুলের জন্য ক্লায়েন্টের যেমন খরচ বেড়ে যায়, তেমনি বাড়ে সেই বাড়িতে বসবাসের সময়ের অস্বস্তিও। প্রাথমিক এই ড্রয়িং সঠিক সময়ে প্রজেক্টের কাজ নিশ্চিত করে। 

ড্রয়িংগুলোর ভিত্তিতে বিশদ অনুমান, উপাদান সংগ্রহ এবং সাইটে কাজ করা হয়। প্রাথমিকভাবে, স্কেচ ডিজাইনগুলি প্রস্তুত করা হয় যা বিল্ডিংয়ের অবস্থানটি দেখায়। এটি অভ্যন্তরের ও আশেপাশের বিভিন্ন জায়গার বিন্যাসের পাশাপাশি, পাশাপাশি বসার বিভিন্ন কানেকশন সম্পর্কে ধারণা দেয়। স্কেচ ডিজাইনের ভিত্তিতে ক্লায়েন্ট নির্দিষ্ট নীতি এবং চুক্তিতে সম্মত হন। 

বিল্ডিং বা কাঠামো নির্মাণের কাজটি এখন স্থপতি এবং একজন সিভিল ইঞ্জিনিয়ার উভয়েরই দ্বারা সম্পাদিত হয় যদি তাদের পর্যাপ্ত অভিজ্ঞতা এবং দক্ষতা থাকে। একজন আর্কিটেক্টের যে বিভিন্ন ড্রয়িং করতে হয় তার মধ্যে ফ্লোর প্ল্যান, সাইট প্ল্যান, উচ্চতা এবং আইসোমেট্রিক ভিউ, অন্যান্য বিস্তারিত স্ট্রাকচারাল অঙ্কন, থ্রিডি মডেল এবং থ্রিডি ভিউ অন্তর্ভুক্ত।

মূলত এই কাজগুলো বা স্থপতি দ্বারা প্রদত্ত বিবরণগুলো তাকে দেয়া ক্লায়েন্টের চাহিদা ও কাজের ওপর নির্ভর করবে। কখনও কখনও এমন পরিস্থিতি আসে যেখানে আমাদের পরিকল্পনা এবং কাঠামোগত বিল্ডিংয়ের নকশা করার জন্য একজন স্ট্রাকচারাল ডিজাইনার থাকেন।

প্রদত্ত প্ল্যানিঙের জন্য আমাদের একটি ভাল এলিভেশন থাকা দরকার। আমরা সামনের উচ্চতা এবং ল্যান্ডস্কেপিংয়ের টেকনিক্যাল সমস্যা মোকাবেলায় যখন স্থপতির কাছে যাব তখন তা প্রকৌশলী এবং স্থপতি এর মধ্যে সহযোগিতা এবং আলোচনার জন্য ক্ষেত্র তৈরি করবে।

এসব ছাড়াও একজন স্থপতি কস্ট এস্টিমেশন প্রদান করেন এবং তিনি যদি কোন কোম্পানির সাথে চুক্তিবদ্ধ হন তাহলে তাদের মার্কেটিংয়ের স্বার্থে পরামর্শ প্রদান করতে পারেন।

এছাড়াও দালান কনস্ট্রাকশনের সময়কালে প্রকৌশলীর সাথে সমন্বয় করে সুষ্ঠুভাবে নির্মাণ কাজ সম্পন্ন হচ্ছে কিনা এবং সাইটে সময়ে সময়ে তদারকি করতে চুক্তিবদ্ধ করা যেতে পারে। এত সব গুরুত্বপূর্ণ কাজের জন্য বাসা নির্মাণের আগে আমাদেরকে অবশ্যই একজন লাইসেন্সপ্রাপ্ত সুযোগ্য স্থপতিকে দালানের নকশার কাজে নিয়োগ করতে হবে।

প্রকৌশলীর ভূমিকা কী?

একটি দালান বা বাড়ি ঠিকমত নির্মাণ করতে সবচেয়ে বেশি যাকে প্রতিটি পদক্ষেপে দরকার হয়, তিনি হলেন প্রকৌশলী। একটি দালানের নির্মাণ কাজে বিভিন্ন এক্সপার্ট প্রকৌশলীর সাহায্য প্রয়োজন হয়ে থাকে, যেমন- সিভিল ইঞ্জিনিয়ার, স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ার, মেকানিক্যাল ইঞ্জিনিয়ার কিংবা ইলেক্ট্রিক ইঞ্জিনিয়ার। এদের সকলের সহায়তায় একটি বাড়ি হয়ে উঠে বসবাসযোগ্য, আরামদায়ক এবং আমাদের স্বপ্নের রঙ-এ রঙিন। তারা স্থপতির সাথে কোলাবোরেশন করে দালানের নকশা কাজ থেকে শুরু করে নির্মাণের শেষ পর্যায় এবং পরে প্রয়োজনমত মেইন্টেনেন্সের কাজের জন্য সহায়তা ও পরামর্শ দিয়ে থাকেন। আসুন আমরা জেনে নেই তারা কী কী ভূমিকা পালন করে থাকেন।

স্ট্রাকচারাল সিভিল ইঞ্জিনিয়ারের ভূমিকা

স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারিং সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের ক্ষেত্রের অধীনে একটি বিস্তৃত ক্ষেত্র। এটি সীমাহীন তত্ত্ব এবং অনুশীলন সহ একটি বিস্তৃত বিষয়। এটি এমন একটি ক্ষেত্র যা এখনও বিশাল উদ্ভাবনী ক্ষমতা এবং কন্সেপ্ট নিয়ে বিকাশ করছে। কাঠামোগত প্রকৌশল (স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারিং) কাঠামোর নকশা এবং দালানের কাঠামোগত অখণ্ডতার সাথে বেশি জড়িত। এই কাঠামোগুলি বিল্ডিং, বাঁধ, টানেল, ব্রিজ ইত্যাদি হতে পারে। স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারের প্রধান দায়িত্ব হল এমন কাঠামো নির্মাণ করা, যা দালানের দীর্ঘদিন সুরক্ষা এবং স্থায়িত্ব নিশ্চিত করে।

স্থপতিরা কেবলমাত্র বিল্ডিংয়ের আকার, আকার এবং ব্যবহারের ভিত্তিতে বিল্ডিং নকশা করেন। তবে এগুলির নির্মাণের সময় এবং পরে কিছু প্রযুক্তিগত সমস্যা রয়েছে যা কেবল কাঠামোগত প্রকৌশলীরা খুঁজে পেতে এবং সমাধান করতে পারেন। কাঠামোগত প্রকৌশলীরা স্থপতিদের পরিকল্পনার জন্য তার দৃষ্টিভঙ্গি অর্জনে সহায়তা করে।

পদার্থবিদ্যার গভীর জ্ঞান, সৃজনশীল সমস্যা সমাধানের ইচ্ছা এবং সফটওয়্যারে ত্রিমাত্রিক ধারণাগত দক্ষতা অবশ্যই কাঠামোগত প্রকৌশলী দ্বারা অর্জন করতে হবে। এগুলি ব্যতীত স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারের ভূমিকা এবং দায়িত্বগুলির মধ্যে রয়েছে-

 কাঠামোর নকশাগত দায়িত্ব

কাঠামোগত প্রকৌশলীরা কাঠামোগত ডিটেইলস এবং তাদের বিশ্লেষণের জন্য পড়াশুনা করেন। সুতরাং, তারা কাঠামোগত ডিজাইনের ক্ষেত্রে অনেক বেশি জ্ঞানী ও দক্ষ। কাঠামোগত প্রকৌশলীরা সম্পূর্ণ স্ট্রাকচারাল ডিজাইনিং পদ্ধতির জন্য ভার এবং বিল্ডিংয়ের উপর এক্টিং স্ট্রেসগুলি গণনা করা, ভর বিশ্লেষণ, কাঠামোর অংশগুলির নকশা ভার বজায় রাখার জন্য অন্তর্ভুক্ত; যাতে নকশা করা কাঠামো নিরাপদে পূর্বাভাস দেয়া ভারগুলি সহ্য করতে পারে।

কাঠামোগত প্রকৌশলীরা কাঠামোর জন্য সবচেয়ে উপযুক্ত উপকরণ নির্বাচনের সাথেও জড়িত। বিভিন্ন বিল্ডিং উপকরণের গুণমানের কারণগুলি স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ার দ্বারা বিম, কলাম বা ভিত্তিগুলির নকশায় তাদের উপযুক্ততা চূড়ান্ত করতে বিশ্লেষণ করা যেতে পারে। এইসব হিসাব নিকাশ তারা সফটওয়্যার ব্যবহার করে সিমুলেট করে নকশা করে থাকেন।

সাইট সংক্রান্ত কাজ

সাইট তদন্তের সাথে কাজ করার সময়, কাঠামোগত প্রকৌশলীরা প্রকল্পটি নির্মাণের জন্য মাটির অবস্থা যাচাইয়ের সাথে জড়িত। ডিজাইনার দ্বারা গণনা করা লোডগুলোর ওপর ভিত্তি করে, এটি গণনা করে ভার বহন করার জন্য মাটি উপযুক্ত কিনা তা অবশ্যই পরীক্ষা করা উচিত। এই তদন্তটি কাঠামোর জন্য অবশ্যই ব্যবহার করা যায় এমন ফাউন্ডেশন সিস্টেমের ব্যাপারেও সিদ্ধান্ত নেবেন এই প্রকৌশলীরা। মাটির জন্য যেকোনো ধরনের পরামর্শ, প্রয়োজনীয় তদন্তের ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়া হয়। এই তদন্তটি মাটি, যা ভূ-প্রযুক্তিগত প্রকৌশলীর অংশ, তা পরীক্ষা করে পরিচালিত হয়।

এভাবে দালানের ভার বহন করা ছাড়াও অন্যান্য প্রয়োজনীয় কাজের জন্য অন্য এক্সপার্টিজের প্রকৌশলীর সহায়তা নিতে হবে। যেমন – দালানের তড়িৎ সংযোগ ও বৈদ্যুতিক লোড বহনের জন্য সঠিক মাপের তার ও কন্ডুইট ডিজাইনের জন্য তড়িৎ প্রকৌশলীর দরকার হয়। এরকম খুঁটিনাটি নানাবিধ কাজে নানা এক্সপার্টিজের ইঞ্জিনিয়ারের সহায়তা লাগে। একটি সুন্দর দালান শুধুই খোলস, প্রকৌশলীর সহায়তা ছাড়া। তারা তাদের জ্ঞান কাজে লাগিয়ে বাড়িকে করে তুলেন বসবাসযোগ্য ও কার্যকর। স্থপতিদের সাথে সমন্বয়ের মাধ্যমে তাদের জ্ঞানকে কাজে লাগিয়ে আমরা বানাতে পারি আমাদের স্বপ্নের বাড়ি, যাতে আমরা জীবনযাপন করতে পারি স্বচ্ছন্দে। 

No comment yet, add your voice below!


Add a Comment

বাড়ি বানাতে ইচ্ছুক ব্যক্তিদের জন্য একটি পরিপূর্ণ ওয়েব পোর্টাল- হোম বিল্ডার্স ক্লাব। একটি বাড়ি নির্মাণের পেছনে জড়িয়ে থাকে হাজারও গল্প। তবে বাড়ি তৈরি করতে গিয়ে পদে পদে নানা ধরণের প্রতিবন্ধকতার মুখোমুখি হই আমরা। এর মূল কারণ হচ্ছে সাধারণ মানুষের মাঝে বাড়ি তৈরির নিয়ম নীতি সম্পর্কে ধারণার অভাব। সেই অভাব পূরণের লক্ষ্যে যাত্রা শুরু করেছে হোম বিল্ডার্স ক্লাব। আমাদের রয়েছে একদল দক্ষ বিশেষজ্ঞ প্যানেল। এখানে আপনি একটি বাড়ি তৈরির যাবতীয় তথ্য, পরামর্শ ও সাহায্য পাবেন।

© 2020 Home Builders Club. All Rights Reserved by Fresh Cement