বাড়ি নির্মাণের জন্য প্রয়োজনীয় রড কেমন হয় ?

Share on facebook
Share on twitter
Share on linkedin
বাড়ি নির্মাণের জন্য প্রয়োজনীয় রড

সাধারণত আর সি সি কাঠামোর একটি বাড়ি নির্মাণের মোট খরচের ১০-১২ % রডের জন্য খরচ হয়ে থাকে। আর সি সি কাঠামোতে কংক্রিট দেয় চাপ সহ্য করার শক্তি এবং রড দেয় টান সহ্য করার শক্তি, মূলতঃ কাঠামোর প্রধান শক্তি রড সরবরাহ করে থাকে। বর্তমানে বাড়ি নির্মাণ কাজে যে রড ব্যবহার করা হয় তা হলো মাইল্ড স্টীল , লোহা এবং কার্বণের মিশ্রণে তৈরি বিধায় যা সহজেই বাঁকানো যায়। আমাদের দেশে বিভিন্ন ধরণের রড পাওয়া যায়।

একজন ডিজাইনার বাড়ি নির্মাণে কি ধরণের, কোন গ্রেডের রড ব্যবহার করবে তার ডিজাইনে তা উল্লেখ করা থাকে। ডিজাইন নিশ্চিত হয়ে উক্ত ধরণ ও গ্রেডের রড ক্রয় ও ব্যবহার করতে হবে। স্ট্যান্ডার্ড এম এস রডের ডাটা নিম্নে দেওয়া হলো-

ডায়া (ইঞ্চিতে)সুতা নাম্বারপ্রস্থচ্ছেদের ক্ষেত্রফল (বর্গ ইঞ্চি)প্রতি ফুটে ওজন
১/৪২ সুতা০.০৪৯০.১৬৭ পাঃ
৩/৮৩ সুতা০.১১০.৩৭৬ পাঃ
১/২৪ সুতা০.১৯৬০.৬৬৯ পাঃ
৫/৮৫ সুতা০.৩০৭১.০৪৩ পাঃ
৩/৪৬ সুতা০.৪৪২১.৫০২ পাঃ
৭/৮৭ সুতা০.৬০১২.০৪৪ পাঃ
৮ সুতা০.৭৮৫২.৬৭০ পাঃ

2 Comments

  1. All companies 60 Grade Steel are same in quality?

    • Home Builders Club

      60 grade steel is the best for construction work. To know about quality, talk to steel company & see BUET test report


Add a Comment

বাড়ি বানাতে ইচ্ছুক ব্যক্তিদের জন্য একটি পরিপূর্ণ ওয়েব পোর্টাল- হোম বিল্ডার্স ক্লাব। একটি বাড়ি নির্মাণের পেছনে জড়িয়ে থাকে হাজারও গল্প। তবে বাড়ি তৈরি করতে গিয়ে পদে পদে নানা ধরণের প্রতিবন্ধকতার মুখোমুখি হই আমরা। এর মূল কারণ হচ্ছে সাধারণ মানুষের মাঝে বাড়ি তৈরির নিয়ম নীতি সম্পর্কে ধারণার অভাব। সেই অভাব পূরণের লক্ষ্যে যাত্রা শুরু করেছে হোম বিল্ডার্স ক্লাব। আমাদের রয়েছে একদল দক্ষ বিশেষজ্ঞ প্যানেল। এখানে আপনি একটি বাড়ি তৈরির যাবতীয় তথ্য, পরামর্শ ও সাহায্য পাবেন।

© All Rights Reserved by Home Builders Club