স্বপ্নের বাড়ি নির্মাণ: শাটারিং কী ও কীভাবে

Share on facebook
Share on twitter
Share on linkedin

আমাদের বাসা-বাড়ি নির্মাণের কাজে কংক্রিট এক অতি পরিচিত সুলভ উপকরণ। কংক্রিট সাধারণত সিমেন্ট, বালি, খোয়া, মশলার মিশ্রণকে পানির সাথে মিশিয়ে তরল করে ছাঁচে ঢালা হয়।

সাইটে এই ছাঁচ বা বক্স, যাতে তরল কংক্রিট ঢেলে তাকে কাঙ্ক্ষিত আকৃতি দেওয়া হয়, যার মধ্যে এই তরল কংক্রিট পড়ে, প্রবাহিত হয়ে শক্ত হতে পারে, এরকম ছাঁচ ও এ সংক্রান্ত কাজকে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের পরিভাষায় ফর্মওয়ার্ক বা শাটারিং বলা হয়।

এই ছাঁচ বিভিন্ন ম্যাটেরিয়াল দিয়ে তৈরি করা যায় এবং অভ্যন্তরীণ টেক্সচারের উপর ভিত্তি করে কংক্রিটের গায়ে এই টেক্সচারও দেয়া যায়। আসুন আমরা জেনে নেই শাটারিং কী ও এ সংক্রান্ত বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য ও উপাত্ত।

কী কাজে লাগে

ফর্মওয়ার্ক কংক্রিটটিকে কাঙ্ক্ষিত আকার এবং আকৃতিতে রূপ দেয় এবং এর অবস্থান ও অ্যালাইনমেন্ট নিয়ন্ত্রণ করে।ফর্মওয়ার্কগুলো অস্থায়ী কাঠামো হিসেবেও কাজ করে যা ভার বহন করে এসব কিছুর: এটির নিজস্ব ওজন + ফ্রেশ মিশ্রিত কংক্রিট + কনস্ট্রাকশন লাইভ লোড (উপাদান, মানুষের ভার, লজিস্টিকাল উপকরণ)।

ফর্মওয়ার্ক হলো একটি ক্লাসিক অস্থায়ী কাঠামো এই অর্থে যে, এটি দ্রুত তৈরি করা যেতে পারে এবং এটি কংক্রিট স্থাপনের সময় কয়েক ঘণ্টা উচ্চভাবে লোড করা হয়। কিছুদিনের মধ্যে এটি অন্যান্য অস্থায়ী কাঠামোর মতো ভবিষ্যতের ব্যবহারের জন্য ডিসম্যান্টেল করা সম্ভব।

ভাল শাটারিংয়ের বৈশিষ্ট্য

ভাল শাটারিংয়ের বৈশিষ্ট্যগুলো এখানে তুলে ধরা হলো।

১. সাশ্রয়ী ও নিরাপদ

২. ডেড ও লাইভ লোড নিতে পারার ক্ষমতা

৩. উপযুক্ত সাপোর্ট দেওয়া সাপেক্ষে কাঙ্ক্ষিত আকৃতি ধরে রাখার ক্ষমতা

৪. জয়েন্টগুলো লিকপ্রুফ হতে হবে

৫. যদি শাটার সরাতে হয়, তাহলে তা যেন কংক্রিটের ক্ষতি না করে

৬. শাটারিং এর উপকরণ যাতে বার বার ব্যবহার করা যায়

৭. ওজনে যাতে কম ভারী হয়

৮. ফর্মওয়ার্কের সময়ে খেয়াল রাখতে হবে যাতে কোনরকম ভাজ বা কুঁচকানো না থাকে

৯. সহজে নির্মাণযোগ্য এবং সহজে বহন করে সরানো যায়

শাটারিংয়ে কী কী ব্যবহার করা যায়?

বিভিন্ন উপকরণ দিয়ে শাটারিং করা যায়। আসুন জেনে নিই কী কী দিয়ে আমরা শাটারিং করতে পারি।

১. কাঠ

সর্বাধিক পরিচিত শাটারিং উপকরণ হলো কাঠ। স্টিলের ইন্ডাস্ট্রিয়াল সাটার ব্যবহার করার আগে কাঠ ব্যবহার হতো সবচেয়ে বেশি। কাঠের সবচেয়ে বেশি সুবিধা হলো, এটি অতি সহজেই তৈরি করা যায় এবং সরিয়ে ফেলা যায়। লোকাল কাঠ দিয়ে বানানো সম্ভব হয়। স্টিলের ফ্রেমের চেয়ে সস্তা, ও কাজের জন্য অধিক ফ্লেক্সিবল।

এছাড়া কাঠের গায়ে সুন্দর প্রাকৃতিক টেক্সচার থাকে যা অনেক সময় দালানের এস্থেটিক্স বাড়াতে ব্যবহার করা যায়। কাঠ দিয়ে সুবিধামতো মডিউল তৈরি করে সুবিধাজনকভাবে সহজেই ব্যবহার করা যায়। এছাড়া কাঠের ফ্রেমিং ছোট প্রজেক্টের জন্য বেশি সুবিধাজনক।

এখানে খেয়াল রাখতে হবে যাতে কাঠের মান ভাল থাকে এবং এতে উইপোকা বা অনাকাঙ্ক্ষিত উপকরণের উপস্থিতি যেমন- ছত্রাক, আর্দ্রতা ইত্যাদি না থাকে।

২. প্লাইউড

সাধারণত কাঠের পাশাপাশি প্লাইউড ব্যবহার করা হয়। মসৃণ তল পেতে প্লাইউডের ব্যবহার সুবিধাজনক। এর ব্যবহার মূলত শিথিং, ডেকিং ও ফর্ম লাইনিংয়ের জন্য বেশি ব্যবহার করা হয়। কাঠের মতো প্লাইউডও সস্তা, ওজনে হাল্কা এবং সুবিধামতোভাবে ব্যবহার করা সহজ।

৩. স্টিল ফ্রেমওয়ার্ক

ইস্পাতের ফর্মগুলো কাঠের ফর্মওয়ার্কের চেয়ে দীর্ঘস্থায়ী এবং তাদের পুনঃব্যবহার করা যায় বেশি। ইস্পাতের ফর্মগুলো আরো বেশি স্বাচ্ছন্দ্যময় এবং দ্রুততার সাথে ইনস্টল করা এবং তা ভেঙে ফেলা যায়।

ইস্পাত ফর্ম ব্যবহার করে এক্সপোসড কংক্রিট পৃষ্ঠের গুণমান ভালো এবং এ জাতীয় পৃষ্ঠগুলোর জন্য আর পরিচর্যার প্রয়োজন হয় না। ইস্পাত ফর্মওয়ার্কটি কংক্রিট থেকে আর্দ্রতা শোষণ করে না। ইস্পাত ফর্মওয়ার্ক সঙ্কুচিত বা মুড়িয়ে যায় না।

৪. অ্যালুমিনিয়াম ফ্রেমওয়ার্ক

প্রায়শই প্রিকাস্ট ফর্মওয়ার্কে ব্যবহৃত হয়, যেটি সাইটে ব্যবহৃত হয়। অ্যালুমিনিয়াম শক্তিশালী এবং হালকা এবং ফলস্বরূপ কম সাপোর্ট এবং বন্ধন প্রয়োজন। হাল্কা অংশগুলো ডিফ্লেকশন বেশি করে, তবে কেবল নির্মাতাদের সুপারিশ অনুসরণ করে এই সমস্যা এড়ানো যায়।

৫. গ্লাস ফ্রেমওয়ার্ক

এই ধরনের ফর্মওয়ার্কটি ইন্টারলকিং প্যানেল বা হালকা প্লাস্টিকের তৈরি মডিউলার সিস্টেম থেকে তৈরি করা হয়। প্লাস্টিকের ফর্মওয়ার্ক ছোট প্রকল্পগুলোতে সবচেয়ে ভাল কাজ করে যেমন- স্বল্প ব্যয়যুক্ত আবাসন সংস্থাগুলোর পুনরাবৃত্তিমূলক কাজগুলোতে।

প্লাস্টিকের ফর্মওয়ার্ক হালকা এবং পানি দিয়েই এর বড় অংশ একাধিকবার পুনঃব্যবহারের জন্য উপযুক্ত থাকার সময়, পানি দিয়ে পরিষ্কার করা যায়। এর মূল দূর্বলতা হলো এটি কাঠের তুলনায় কম নমনীয়তা রয়েছে, যেহেতু অনেকগুলো উপাদান পূর্বনির্দিষ্ট।

কাঠামোগত প্রকারভেদ

উপাদান দ্বারা শ্রেণিবদ্ধ করা ছাড়াও, কাঠামো সমর্থিত বিল্ডিং উপাদানগুলো অনুসারে শ্রেণিবদ্ধ করা যেতে পারে:

  • ওয়াল ফর্মওয়ার্ক
  • বীম ফর্মওয়ার্ক
  • ফাউন্ডেশন ফর্মওয়ার্ক
  • কলাম ফর্মওয়ার্ক

সমস্ত ফর্মওয়ার্ক ধরনের কাঠামো তাদের সমর্থন করা কাঠামো অনুযায়ী ডিজাইন করা হয় এবং সংশ্লিষ্ট নির্মাণ পরিকল্পনাগুলো উপকরণ এবং প্রয়োজনীয় বেধ ধরে নির্দিষ্ট করে দেওয়া হয়। এটি লক্ষ্য করা গুরুত্বপূর্ণ যে, ফর্মওয়ার্ক নির্মাণে সময় লাগে, এবং এটি কাঠামোগত ব্যয়ের ২০ এবং ২৫% এর মধ্যে প্রতিনিধিত্ব করতে পারে।

ফর্মওয়ার্ক অতীব গুরুত্বপূর্ণ দালানের সঠিক নির্মাণের জন্য। উপযুক্ত এক্সপার্টের পরামর্শ অনুযায়ী আমাদেরকে শাটারিং ও ফর্মওয়ার্ক করতে হবে যাতে করে আমাদের স্বপ্নের দালান হয়ে উঠে সুন্দর, টেকসই ও দীর্ঘস্থায়ী।

1 Comment

  1. Really informative. …
    Thanks for guidelines. ..


Add a Comment

বাড়ি বানাতে ইচ্ছুক ব্যক্তিদের জন্য একটি পরিপূর্ণ ওয়েব পোর্টাল- হোম বিল্ডার্স ক্লাব। একটি বাড়ি নির্মাণের পেছনে জড়িয়ে থাকে হাজারও গল্প। তবে বাড়ি তৈরি করতে গিয়ে পদে পদে নানা ধরণের প্রতিবন্ধকতার মুখোমুখি হই আমরা। এর মূল কারণ হচ্ছে সাধারণ মানুষের মাঝে বাড়ি তৈরির নিয়ম নীতি সম্পর্কে ধারণার অভাব। সেই অভাব পূরণের লক্ষ্যে যাত্রা শুরু করেছে হোম বিল্ডার্স ক্লাব। আমাদের রয়েছে একদল দক্ষ বিশেষজ্ঞ প্যানেল। এখানে আপনি একটি বাড়ি তৈরির যাবতীয় তথ্য, পরামর্শ ও সাহায্য পাবেন।

© 2020 Home Builders Club. All Rights Reserved by Fresh Cement