সাইট প্রিপারেশন: বাড়ির কাজে হাত দেবার আগে যা যা জানা প্রয়োজন

Share on facebook
Share on twitter
Share on linkedin

একটি ছোট ইট থেকে তিল তিল করে স্বপ্নের বাড়ি তৈরি হওয়ার জন্য এর নকশা থেকে শুরু করে নির্মাণ কাজের একদম শেষ পর্যন্ত খুঁটিনাটি অনেক কাজ থাকে, আনুষঙ্গিক নানাবিধ গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের ওপর নির্ভর করে একটি সুন্দর মজবুত বাড়ি নির্মাণ।

কিন্তু ভবন নির্মাণের আগে আগেই কিছু অতীব গুরুত্বপূর্ণ কাজ করতে হয়, যেগুলো নির্মাণ বিধিমালার অন্তর্ভুক্ত। এর মধ্যে সাইট প্রিপারেশন বা জমি প্রস্তুতির অন্তর্গত কিছু কাজের ধাপ আছে, যেগুলো বাড়ি তৈরির আগেভাগেই করে ফেলতে হয়। আসুন জেনে নিই কী কী কাজ আমাদেরকে করতে হবে, যা সাইট প্রিপারেশন পর্যায়ের অন্তর্গত।

রাস্তার মাপ ও প্রবেশ নির্ধারণ

বাড়ির আশেপাশের রাস্তার মাপের উপর সাইটের সেটব্যাক, দালানের অভিমুখ, প্রবেশপথ নির্ধারণ ইত্যাদি গুরুত্বপূর্ণ বিষয় নির্ভর করে। জমির সাথে রাস্তার সম্পর্কের ওপর নির্ভর করে দালানের উচ্চতা, আকৃতি ও দালানের অভিমুখ নির্ধারণ করা হয়। রাস্তার সাথে দালানের সম্পর্ক ঠিক করার জন্য ইমারত নির্মাণ বিধিমালার প্রদত্ত নিয়মকানুন অনুসরণ করতে হয়। রাস্তার মাপ ও সঠিক প্রবেশপথ নির্ধারণ করার ফলে-

১. আশেপাশের দালানের সাথে দূরত্ব নির্ণয় করা সম্ভব হয়
২. দালানের সেটব্যাক এবং সম্পূর্ণ নকশা প্রণয়ন সহজতর হয়।

সাইটের আশেপাশের অবস্থা

বাড়ি বানানোর সময় আশেপাশের জমি এবং সাইটের পাশের অবস্থা বুঝতে পারা খুব দরকারি, কারণ জমির আশেপাশের মাটির প্রকৃতি, গঠন উপাদান, পানির পরিমাণ, জলাশয়ের অবস্থান ইত্যাদি গুরুত্বপূর্ণ বিষয়ের উপর নির্ভর করে নকশা প্রণয়ন এবং নির্মাণনীতি স্থির করা হয়। এই সম্পর্কে সম্যক ধারণা না থাকলে দালান মজবুত হবে না, সচেতনতার অভাবে জীবন পড়বে ঝুঁকির মধ্যে। তাই নির্মাণ কাজ শুরুর আগে আগেই সাইটের আশেপাশের অবস্থা এবং জমি, পানির ও গাছপালার অবস্থান এসব বিষয়ে সম্যক ধারণা থাকাটা আবশ্যক।

সাইটের আশেপাশের দালানকোঠা

সাধারণত ইমারত নির্মাণ বিধিমালা অনুযায়ী সব জায়গায় সব রকমের দালান নির্মাণ সঠিক নয়। উদাহরণ হিসেবে বলা যায়, শিল্পকারখানার জন্য নির্ধারিত স্থানে ঘরবাড়ি নির্মাণ অবাঞ্চনীয়। এজন্য দালান নির্মাণের আগে সাইটের আশেপাশে কীরকমের জমির ব্যবহার প্রণালী নির্ধারিত এবং কীরকম দালানকোঠা নির্মাণ আইনত সঠিক, তা আমাদের অবশ্যই জেনে নিতে হবে।

এছাড়াও অ্যাভিয়েশনের জন্য দালানের উচ্চতা একটা হিসাবের বিষয়। সুতরাং কোনো জায়গায় দালান নির্মাণের আগে আগে সেই এলাকার অ্যাভিয়েশন নিয়ম কীরকম তা সঠিকভাবে জেনে নিতে হবে এবং সরকারি ড্যাপ (DAP- Detailed Area Plan) সম্পর্কে আমাদের অবহিত হতে হবে, যাতে পরবর্তীতে আমাদের সমস্যা না হয় দালান নির্মাণে।

ড্যাপে কোন এলাকা কী ধরনের প্রয়োজন মেটানোর জন্য সরকারি নকশার আওতাভুক্ত তা অঙ্কিত থাকে। সুতরাং ড্যাপ, ইমারত নির্মাণ বিধিমালা এবং অ্যাভিয়েশন নীতি সম্পর্কে জেনে তবেই আমাদের সাইটে দালান নির্মাণ কাজে নিয়ম অনুসারে অগ্রসর হতে হবে।

জমি প্রস্তুতির পর্ব

জমি প্রস্তুতির পর্বে আমাদের আনুষঙ্গিক কিছু গুরুত্বপূর্ণ কাজ করতে হয়। সেগুলো হলো-
• মাটির গঠনগত তথ্য জানা
• মাটিতে পানির পরিমাণ জানা
• সঠিকভাবে সার্ভেয়ার দিয়ে জমির মাপ নির্ণয় করা
• জমিতে কোন গাছ কাটতে হবে, কোন গাছ সংরক্ষণ করতে হবে তা নির্ধারণ করে ফেলা
• জমির মালিকানা নিয়ে দ্বন্দ্ব আছে কিনা তা সঠিকভাবে জেনে নিয়ে নিশ্চিত হওয়া
• রাস্তার সাথে সঠিক সংযোগ নিশ্চিত করা
• ইনফ্রাস্ট্রাকচার লাইন (পানি, গ্যাস, বিদ্যুৎ, নর্দমা ইত্যাদি) কোন স্থান দিয়ে গেছে তা জেনে নিয়ে সঠিক ভাবে তা মাথায় নিয়ে নকশা প্রণয়ন করা।

বিশেষজ্ঞ কর্তৃক সঠিক সয়েল টেস্ট জমির মাটির গুণগত মান সম্পর্কে সঠিক তথ্য দিতে পারে। একেক প্রকৃতির মাটিতে একেক রকমের নির্মাণ প্রযুক্তি, ফাউন্ডেশন ব্যবহৃত হয়। এজন্য মাটির গুণগত মান এবং মাটির প্রকৃতি জেনে তবেই নির্মাণ কাজে হাত দিতে হয়। মাটিতে পানির পরিমাণ দালানের স্থায়িত্ব নির্ধারণের জন্য গুরুত্বপূর্ণ বিষয়। পানির পরিমাণ বেশি হলে ড্রেজিং করতে হয় এবং ফাউন্ডেশনের জন্য উপযুক্ত করে গড়ে তুলতে হয়, বেশি গভীর ফাউন্ডেশন দিতে হলে নির্মাণ সুরক্ষার জন্য রিটেইনিং দেয়াল দিতে হবে বিশেষজ্ঞের পরামর্শ অনুসারে।

দালানের ব্যবহারের অন্যতম গুরুত্বপূর্ণ উপকরণ হলো ইনফ্রাস্ট্রাকচার। সাধারণত মাটির নিচ দিয়ে পানি, গ্যাসের লাইন প্রবাহিত হয়, যেগুলো থেকে সংযোগ প্রদান করে আমাদের বাসা-বাড়িতে এসবের সরবরাহ নিশ্চিত করা হয়। এদেশে বিদ্যুতের লাইন বাসা-বাড়ির পাশ দিয়ে প্রবাহিত হয় মাটির উপর দিয়ে। এসব ইনফ্রাস্ট্রাকচার লাইন যাতে বাড়ি নির্মাণের সময় কোনোভাবেই ক্ষতিগ্রস্থ না হয়, সেটা আমাদের অবশ্যই নিশ্চিত করতে হবে। এজন্য এদের অবস্থান আমাদের জানতে হবে দালান নির্মাণের আগে।

সাইটের কাটা মাটির ব্যবস্থাপনা, নির্ধারিত গাছ কিংবা জলাশয়ের সুবন্দোবস্ত করার পরেই সাইটের কাজে হাত দেওয়া সম্ভবপর হয়। এতসব কিছু করার জন্য উপযুক্ত স্থপতি, বিশেষজ্ঞ এবং প্রকৌশলীর পরামর্শ গ্রহণ একান্ত আবশ্যক। তাদের পারদর্শিতা, দূরদৃষ্টি এবং বিশেষজ্ঞ অভিমতের দ্বারাই আমরা নির্ঝঞ্ঝাট, সুন্দর এবং মজবুত দালান নির্মাণ সম্পর্কে নিশ্চিত হতে পারি এবং ঝামেলামুক্তভাবে সাইটে দালানের নির্মাণকাজ সুষ্ঠুভাবে সম্পন্ন করতে পারি।

No comment yet, add your voice below!


Add a Comment

বাড়ি বানাতে ইচ্ছুক ব্যক্তিদের জন্য একটি পরিপূর্ণ ওয়েব পোর্টাল- হোম বিল্ডার্স ক্লাব। একটি বাড়ি নির্মাণের পেছনে জড়িয়ে থাকে হাজারও গল্প। তবে বাড়ি তৈরি করতে গিয়ে পদে পদে নানা ধরণের প্রতিবন্ধকতার মুখোমুখি হই আমরা। এর মূল কারণ হচ্ছে সাধারণ মানুষের মাঝে বাড়ি তৈরির নিয়ম নীতি সম্পর্কে ধারণার অভাব। সেই অভাব পূরণের লক্ষ্যে যাত্রা শুরু করেছে হোম বিল্ডার্স ক্লাব। আমাদের রয়েছে একদল দক্ষ বিশেষজ্ঞ প্যানেল। এখানে আপনি একটি বাড়ি তৈরির যাবতীয় তথ্য, পরামর্শ ও সাহায্য পাবেন।

© 2020 Home Builders Club. All Rights Reserved by Fresh Cement