টেন্ডার নথি ও চুক্তিপত্র: দরকারি নথিপত্রের বিস্তারিত

Share on facebook
Share on twitter
Share on linkedin

নিজের বা পরিবারের সদস্যদের ভবিষ্যৎ নিরাপত্তা ও আবাসনের কথা ভেবে একটি বাড়ি তৈরি করতে চান, এমন মানুষের শুমারি করলে হয়তো কেউই বাদ যাবেন না। আবার নির্মাণের বিভিন্ন স্তরে কাগজপত্র ও চুক্তি সংক্রান্ত ঝামেলা এড়িয়ে যেতে চাইবেন, এমন মানুষ খুঁজে বের করতে চাইলেও সেই তালিকায় চলে আসতে চাইবেন সবাই। অথচ নির্মাণের ক্ষেত্রে নকশা, পরিকল্পনা, অনুমোদন বা কাজটি চালিয়ে যাওয়ার মত কাগজপত্রের বিভিন্ন স্তরের মোকাবেলা এবং চুক্তির খুঁটিনাটি বিষয় জেনে নেওয়া অত্যন্ত জরুরি। বড়মাপের নির্মাণের ক্ষেত্রে এগুলো আরও বেশি গুরুত্বপূর্ণ।

এই ধাপগুলোর মধ্যে দুটি খুব দরকারি বিষয় হচ্ছে টেন্ডার ও চুক্তিপত্র। এই দুটি বিষয় একে অন্যের থেকে আলাদা এবং এদের সম্পর্কে আমাদের বিস্তারিত জেনে তবেই নির্মাণে হাত দেওয়া উচিৎ। 

টেন্ডার নথি

বড় আকারের নির্মাণের ক্ষেত্রে প্রতিযোগিতামূলক বাজারে সবসময়ই জমির মালিক বা নির্মাণ কর্তৃপক্ষ চেষ্টা করেন বাজারের সেরা মূল্যে সবচেয়ে ভাল মানের নির্মাণ নিশ্চিত করতে। এই কারণে যে প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হয় সেটিকে বলা হয় টেন্ডার। টেন্ডারের জন্য সাধারণত দরপত্রের বিজ্ঞপ্তি সংবাদপত্র ও অন্যান্য গণমাধ্যমে প্রকাশ করতে হয়। এই অংশকে বলা হয়ে থাকে ‘টেন্ডার নোটিশ’ বা ‘দরপত্র বিজ্ঞপ্তি’। এই বিজ্ঞপ্তি দেখে একজন ঠিকাদার দরপত্র ক্রয় করতে আগ্রহী হতে পারেন। তার কেনা কাগজগুলোর সম্মিলিত নাম হচ্ছে ‘টেন্ডার ডকুমেন্ট’ বা ‘দরপত্র নথি’। এর মধ্যে যা যা সাধারণত থাকে তা নিম্নরূপ:

১. দরপত্র আহবান করে ঠিকাদার বরাবর পত্র (সংবাদপত্রে প্রকাশিত বিজ্ঞপ্তির অনুলিপি হতে পারে)

২. দরপত্রের ফর্ম (ঠিকাদার কর্তৃক পূরণীয়)

৩. নির্মাণ পূর্ব শর্তাবলী ও পরিচ্ছন্নতা বিধিমালা (সিটি কর্পোরেশন বা পৌরসভার বিধান অনুসারে, যদি থাকে)

৪. নকশার নমুনা (Sample Design)

৫. কাজের সুযোগের বিস্তারিত (Specification) এবং

৬. টেন্ডার জমাদান বা ফেরত স্লিপ (Tender Return Slip)

টেন্ডার প্রক্রিয়াটি প্রজেক্টের স্কেল, নির্মাণের প্রকৃতি এবং কর্তৃপক্ষের নিয়মের উপর নির্ভর করে। বড় প্রজেক্ট, প্রতিযোগিতামূলক মূল্য নির্ধারণের সুবিধা এবং বহুমুখী বিনিয়োগের সুযোগ থাকলে সাধারণত সংবাদপত্রে বিজ্ঞপ্তি দিয়ে টেন্ডার নোটিশ দেওয়া হয় এবং নির্ধারিত শর্তপূরণ সাপেক্ষে যে কেউ উপরোক্ত কাগজগুলো সংগ্রহ করতে পারেন ও টেন্ডারে অংশ নিতে পারেন। 

কিছু ক্ষেত্রে পূর্বনির্ধারিত ঠিকাদার তালিকা থেকে টেন্ডার নোটিশ করা হয়। সেক্ষেত্রে সংবাদপত্রে বিজ্ঞপ্তি প্রকাশ না করে কিছু নির্ধারিত কোম্পানিতে সরাসরি আহবান জানানো হয় দরপত্রের। এখানে কাগজপত্র সব একই থাকে, তবে যে কেউ এখানে দরপত্র জমা দিতে পারেন না। এর বাইরে অনেক ক্ষেত্রে সরাসরিই একটি নির্দিষ্ট ব্যক্তি বা কোম্পানিকে নির্মাণের দায়িত্ব দেওয়া যায় যদি বাজেট ও বোঝাপড়া আগেই থেকে থাকে।

চুক্তিপত্র

টেন্ডারের প্রকৃতি যা-ই হোক না কেন, কাজ শুরু করার আগে নির্মাতা ও গ্রহীতার মধ্যে চুক্তি স্বাক্ষর হতে হয়। চুক্তির প্রকৃতিতে কীভাবে ঠিকাদার জায়গা বুঝে নিচ্ছেন সেটা থেকে শুরু করে কীভাবে কাজ শেষ করা হবে তার বিস্তারিত উল্লেখ থাকে। মূলত এটি একটি কর্মসম্পাদনের দলিল। টেন্ডারে সর্বনিম্ন দরপত্র ও সর্বোচ্চ মানের গ্যারান্টি দেওয়া ঠিকাদারের উপরে নির্বাচন প্রক্রিয়া সাপেক্ষে নির্মাণের দায়িত্ব অর্পিত হয়। টেন্ডারে নির্বাচিত ঠিকাদার টেন্ডারের সকল কাগজ সঠিকভাবে জমাদান সাপেক্ষে নির্মাণের জন্য চুক্তিবদ্ধ হন। চুক্তিপত্রের সাথে যা যা সংযুক্ত থাকতে হয়:

১. বিস্তারিত নকশা (সকল ড্রয়িং, চিত্রায়ন বা Visualization এবং প্রকৌশল সংক্রান্ত নকশাবিধি)

২. সকল উপকরণের ফিক্সচার এবং সম্ভাব্য মূল্যমানের বিস্তারিত

৩. কাজের সময় সংক্রান্ত অঙ্গীকারনামা

৪. সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমোদন (রাজউক, সিটি কর্পোরেশন বা পৌরসভা) এবং 

৫. চুক্তির জন্য সরকার স্বীকৃত স্ট্যাম্প পেপারে লিখিত বিস্তারিত অঙ্গীকারনামা

চুক্তিপত্রের নির্ধারিত স্থানে এবং প্রতিটি পাতায় উভয় পক্ষের পরিষ্কার সাক্ষর থাকতে হবে এবং এটি সরকার স্বীকৃত স্ট্যাম্পে সম্পাদনা করতে হয়। চুক্তিপত্রে নির্ধারিত সিদ্ধান্ত নির্মাণের ক্ষেত্রে শেষ কথা বলে বিবেচিত হবে। চুক্তি ভঙ্গ করলে অন্য পক্ষ ভঙ্গকারীকে আদালতে নিতে পারেন। এই কারণে চুক্তি সাইন করার আগে প্রত্যেক পক্ষকেই দক্ষ আইনজীবী দিয়ে নথি পরীক্ষা করিয়ে নেওয়া দরকারি।

টেন্ডার ও চুক্তিপত্র দুটি সম্পূর্ণ আলাদা এবং ক্রম অনুসারে প্রয়োজনীয় ধাপ। টেন্ডার নথি কাজ পাবার জন্য দরকারি নথির মধ্যে অন্তর্ভুক্ত। কিন্তু চুক্তি হলো কাজ কে করবেন ও কীভাবে করবেন তার অঙ্গীকারনামা। শুধু টেন্ডার ডকুমেন্টস কাজের জন্য একজন ঠিকাদারকে যোগ্য করে না। এছাড়া টেন্ডার না সম্পাদিত হলে টেন্ডার নথি ছাড়াও চুক্তি সম্পাদিত হতে পারে। তবে দুটি ডকুমেন্টেই প্রয়োজনীয় স্বচ্ছতা অনুসরণ করতে হয়। 

No comment yet, add your voice below!


Add a Comment

বাড়ি বানাতে ইচ্ছুক ব্যক্তিদের জন্য একটি পরিপূর্ণ ওয়েব পোর্টাল- হোম বিল্ডার্স ক্লাব। একটি বাড়ি নির্মাণের পেছনে জড়িয়ে থাকে হাজারও গল্প। তবে বাড়ি তৈরি করতে গিয়ে পদে পদে নানা ধরণের প্রতিবন্ধকতার মুখোমুখি হই আমরা। এর মূল কারণ হচ্ছে সাধারণ মানুষের মাঝে বাড়ি তৈরির নিয়ম নীতি সম্পর্কে ধারণার অভাব। সেই অভাব পূরণের লক্ষ্যে যাত্রা শুরু করেছে হোম বিল্ডার্স ক্লাব। আমাদের রয়েছে একদল দক্ষ বিশেষজ্ঞ প্যানেল। এখানে আপনি একটি বাড়ি তৈরির যাবতীয় তথ্য, পরামর্শ ও সাহায্য পাবেন।

© 2020 Home Builders Club. All Rights Reserved by Fresh Cement