রুফ টাইলসের রকমফের

Share on facebook
Share on twitter
Share on linkedin

বাড়ির ছাদে টাইলস ব্যবহারের ইতিহাস স্থাপত্যশৈলীর বহু পুরনো এক অধ্যায়। আনুমানিক খ্রিস্টপূর্ব ৩০০০ অব্দের দিকে চীনে সর্বপ্রথম রুফ টাইলস ব্যবহারের প্রমাণ পাওয়া যায়। যুগে যুগে এই ব্যবহারের বিকাশ ঘটেছে। মূলত, সরকারি ভবন, রাজপ্রসাদ, এবং অন্যান্য জনসমাগমস্থলের অবকাঠামোর সৌন্দর্য বৃদ্ধির জন্য রুফ টাইলস ব্যবহার করা হতো। তবে নির্মাণশিল্পে টাইলসের ব্যবহার যত বৃদ্ধি পেল, ততই রুফ টাইলসের ব্যবহার সর্বসাধারণের মাঝে পৌঁছে যেতে লাগল।

বর্তমানে অধিকাংশ অভিজাত বাড়ির ছাদেই রুফ টাইলস ব্যবহার করা হয়। ছাদে টাইলসের ব্যবহার রুচিশীলতার প্রকাশ। তাছাড়া বর্তমানে টাইলস শিল্পের প্রভূত উন্নতি সাধিত হয়েছে। ঘরের দেয়াল বা মেঝের মতো ছাদে ব্যবহারের জন্যও রয়েছে বাহারি সব টাইলস। এসবের মাঝে সর্বাধিক ব্যবহৃত কিছু টাইলসের পরিচিতি থাকবে এই লেখায়।

ক্লে রুফ টাইলস (Clay Roof Tiles)

রুফ টাইলসের মাঝে সবচেয়ে পুরনো নাম ক্লে রুফ টাইলস, অর্থাৎ কাদামাটি থেকে তৈরি টাইলস। কারণটাও সহজেই অনুমেয়। গৃহনির্মাণের আদিম উপাদান পাথরের সাথে মাটিই ছিল সবচেয়ে সহজলভ্য। কাদামাটিকে ইচ্ছেমতো আকৃতি দিয়ে রোদে শুকিয়ে এবং আগুনে পুড়িয়ে তৈরি করা হয় ক্লে টাইলস। বর্তমানে এগুলো আর হাতে তৈরি হয় না। মাটি প্রস্তুত থেকে শুরু করে টাইলস পোড়ানো পর্যন্ত পুরোটাই হয়ে যায় মেশিনে।

ক্লে রুফ টাইলস আমরা সবাই কম-বেশি দেখেছি। ব্যারেল আকৃতির কিংবা সমতল- এই দুই প্রকার ক্লে টাইলসই সর্বাধিক ব্যবহৃত। তবে, আরো বিভিন্ন আকৃতির ক্লে টাইলসও পাওয়া যায়। আজকাল রঞ্জকের ব্যবহারে ক্লে রুফ টাইলসে দেয়া হচ্ছে বাহারি রঙের ছোঁয়া।

মেটাল রুফ টাইলস (Metal Roof Tiles)

মেটাল বা ধাতব রুফ টাইলসের ব্যবহার সচরাচর দেখা যায় না। সাধারণত শিল্পকারখানাতেই এর ব্যবহার হয়ে থাকে। মেটাল রুফ টাইলস তৈরি হয় মূলত লোহা, তামা, দস্তা কিংবা অ্যালুমিনিয়াম দিয়ে। তবে এসব ধাতু ব্যবহারের কারণে এই টাইলস অন্যগুলোর তুলনায় বেশ হালকা, ফলে ব্যবহার সহজ হয়। এছাড়াও এর স্থায়িত্ব অন্যান্য টাইলসের তুলনায় অনেক বেশি। এটি ভঙ্গুরও নয়।

সুবিধার সাথে বহুমুখী অসুবিধাও আছে এর। অন্যান্য টাইলসের তুলনায় এটি প্রচুর শব্দ সৃষ্টি করে। আবার ধাতু হওয়ায় বিদ্যুৎ পরিবাহী হয়, এবং বৈদ্যুতিক দুর্ঘটনার সম্ভাবনা থাকে। তাছাড়া, বর্ষাকালে যখন মেটাল রুফ টাইলস প্রায় প্রতিদিনই বৃষ্টির পানিতে ভেজে, তখন এতে সহজেই শ্যাওলা পড়ে, পিচ্ছিল হয়ে যায়।

মেটাল রুফ টাইলস নানা আকৃতিতে আসে; স্লেট, ব্যারেল, নুড়ি, কাঠের পাতের আকৃতি- সব রকম আকৃতিতেই পাওয়া যায়।

স্লেট রুফ টাইলস (Slate Roof Tiles)

ছাদে ব্যবহৃত টাইলসগুলোর মাঝে সবচেয়ে সৌখিন হলো স্লেট টাইলস। প্রথমত, এটি সম্পূর্ণ প্রাকৃতিক, একপ্রকার পাথর, যা কারখানায় উৎপাদিত নয়। ফলে এই টাইলসের ব্যবহার অনেক বেশি অকৃত্রিম মনে হয়। আর স্লেট রুফ টাইলসের রঙ অতুলনীয়। এর নানারূপ নান্দনিক প্রাকৃতিক রঙ কোনো রাসায়নিক রঞ্জক দিয়েই আনা যাবে না।

স্লেট টাইলস ক্ষয় হয় না সহজে। তবে ঝামেলা এর ওজনে। বেশ ভারী হওয়ায় স্লেট টাইলসের নির্মাণকালীন ব্যবহারে অতিরিক্ত লোকবল এবং যন্ত্রের সাহায্য প্রয়োজন হয়। এতে নির্মাণব্যয় বাড়ে। স্লেট টাইলস ব্যয়বহুল, এবং কোনোভাবে ক্ষয়প্রাপ্ত হলে এর মেরামতও ব্যয়বহুল।

কংক্রিট রুফ টাইলস (Concrete Roof Tiles)

কংক্রিট রুফ টাইলসের ব্যবহার শুরু হয় উনিশ শতকে, শীতপ্রধান অঞ্চলে। কারণ, এই টাইলস অন্যান্য টাইলসের তুলনায় অধিক তাপরোধী। তাছাড়া কংক্রিট টাইলস তৈরি করাও সহজ। একে ইচ্ছেমতো যেকোনো আকৃতি দেয়া যায়, দামেও কম। এসবের পাশাপাশি দীর্ঘস্থায়িত্ব, শ্যাওলা না পড়া, সহজে ক্ষয় না হওয়ার মতো সুবিধাগুলো কংক্রিট টাইলসকে আরো আকর্ষণীয় করে তোলে।

তবে স্লেট টাইলসের মতো কংক্রিট টাইলসেরও প্রধান সমস্যা এর ওজন। ভারী হবার কারণে এর ব্যবহার কষ্টসাধ্য।

সিনথেটিক স্প্যানিশ ব্যারেল রুফ টাইলস (Synthetic Spanish Barrel Roof Tiles)

নাম থেকেই অনুমেয় যে এই রুফ টাইলস স্পেনে সর্বাধিক প্রচলিত। এটি ওজনে হালকা, আগুন নিরোধক, তাপ ও বিদ্যুৎ পরিবাহী নয়। এর সবচেয়ে আকর্ষণীয় দিকটি হলো- এটি যেকোনো রঙে পাওয়া যায়। মূলত, সিনথেটিক ব্যবহার করে ব্যারেল আকৃতির টাইলসে সৌখিন রূপ দেয়া হলে সেটি স্প্যানিশ ব্যারেল রুফ টাইলস হয়ে যায়।

কম্পোজিট রুফ টাইলস (Composite Roof Tiles)

কম্পোজিট রুফ টাইলস এককথায় সবরকম টাইলসের মিশ্রণ! এটি পাথর, কাদামাটির মতো প্রাকৃতিক উপাদানের সাথে কংক্রিট ও অন্যান্য কৃত্রিম উপাদানের মিশ্রণে তৈরি করা হয়।

কম্পোজিট রুফ টাইলস উৎপাদনের এরূপ প্রক্রিয়ার মূল উদ্দেশ্য হলো একে অন্য সকল টাইলসের গুণে গুণান্বিত করা। এটি প্রায় সবরকম আকার এবং রঙেই পাওয়া যায়। নির্মাণে ব্যবহারের পর কেউ বলে না দিলে বোঝা যাবে না এটি কম্পোজিট, নাকি সাধারণ স্লেট, কিংবা ক্লে টাইলস। স্থায়িত্ব, সৌন্দর্য ও অন্যান্য দিক বিবেচনায় এর দামও খুব বেশি নয়।

উডেন রুফ টাইলস (Wooden Roof Tiles)

নানারকম স্থায়ী এবং মজবুত কাঠ থেকে এই টাইলস তৈরি করা হয়। কাঠের বলে ভয় পাবার কিছু নেই, কাঠের গুণগত মান ভেদে এই টাইলস ১৫-৫০ বছরও স্থায়ী হয়। যেকোনো রুফ টাইলসের তুলনায় উডেন রুফ টাইলস হালকা, খুব সহজেই ব্যবহার কিংবা মেরামত করা যায়। কেনার সময় অবশ্যই ভালো ফিনিশিং দেখে কিনতে হবে, অন্যথায় বর্ষাকালে বা আর্দ্র আবহাওয়ায় স্যাঁতস্যাঁতে হয়ে যেতে পারে। তেমন কোনো অসুবিধা না থাকলেও এই টাইলস এর বিকল্পগুলোর তুলনায় বেশ দামী।

রাবার রুফ টাইলস (Rubber Roof Tiles)

বর্তমানে রুফ টাইলসের এই প্রকরণের জনপ্রিয়তা বাড়ছে। এর মূল কারণ- এটি দেখতে চমৎকার, হালকা এবং স্থাপন করা সহজ। রাবার সম্পূর্ণ তাপ ও বিদ্যুৎ অপরিবাহী। ভীষণ আর্দ্র আবহাওয়াতেও এই টাইলস পিচ্ছিল হয় না।

তবে রাবার রুফ টাইলস ব্যবহারে নিরুৎসাহিত হবারও যথেষ্ট কারণ রয়েছে। এটি ব্যয়বহুল তো বটেই, এর সমান বা কম মূল্যের টাইলসগুলোর তুলনায়ও এর স্থায়িত্ব কম। তাছাড়া অগ্নিজনিত দুর্ঘটনায় রাবার টাইলস নষ্ট হয়ে যায়।

No comment yet, add your voice below!


Add a Comment

বাড়ি বানাতে ইচ্ছুক ব্যক্তিদের জন্য একটি পরিপূর্ণ ওয়েব পোর্টাল- হোম বিল্ডার্স ক্লাব। একটি বাড়ি নির্মাণের পেছনে জড়িয়ে থাকে হাজারও গল্প। তবে বাড়ি তৈরি করতে গিয়ে পদে পদে নানা ধরণের প্রতিবন্ধকতার মুখোমুখি হই আমরা। এর মূল কারণ হচ্ছে সাধারণ মানুষের মাঝে বাড়ি তৈরির নিয়ম নীতি সম্পর্কে ধারণার অভাব। সেই অভাব পূরণের লক্ষ্যে যাত্রা শুরু করেছে হোম বিল্ডার্স ক্লাব। আমাদের রয়েছে একদল দক্ষ বিশেষজ্ঞ প্যানেল। এখানে আপনি একটি বাড়ি তৈরির যাবতীয় তথ্য, পরামর্শ ও সাহায্য পাবেন।

© All Rights Reserved by Home Builders Club