বাড়িতে ফুরফুরে বাতাস: কেমন ভেন্টিলেশন দরকার?

Share on facebook
Share on twitter
Share on linkedin

আমরা যখনই আমাদের স্বপ্নের বাড়ির কথা কল্পনা করি, তখনই আমাদের চোখের সামনে ভেসে উঠে আলো-বাতাসযুক্ত পরিষ্কার ঝকঝকে বাসা। বাসায় আলো-বাতাসের পরিমাণ পর্যাপ্ত থাকলে বাসাবাড়ির পরিবেশ থাকে সুস্থ এবং আমাদের জীবন হয়ে উঠে স্বাচ্ছন্দ্যময়। এই আলো-বাতাসের পরিমাণ নিশ্চিত করার নামই ভেন্টিলেশন।

আমাদের জানালা, দরজা, ঘুলঘুলি এসব কিছুই ব্যবহার করা হয় বাসার সঠিক ভেন্টিলেশনের জন্য। এছাড়াও এসব প্রাকৃতিক পদ্ধতি ছাড়াও অনেক কৃত্রিম পদ্ধতিতেও বদ্ধ জায়গায় বা ঘরে ভেন্টিলেশনের ব্যবস্থা করা হয়। আসুন জেনে নিই ভেন্টিলেশন নিয়ে অত্যাবশ্যকীয় তথ্যগুলো।

ভেন্টিলেশন কী?

ভেন্টিলেশন হলো কোনো ঘরে বা অন্দর স্থানে বাতাসপ্রবাহ নিশ্চিত করা। আমাদের সারাদিন বাসায় থাকা এবং কাজ করার ফলে বাসার ভেতরে কার্বন-ডাই-অক্সাইডের ঘনত্ব বেড়ে যায়। ফলে বাতাস ভারী ও জলীয়বাষ্প সমৃদ্ধ হয়ে যায়। এই বাতাসের স্থানে অক্সিজেন সমৃদ্ধ পরিষ্কার বাতাস বাসার ভেতরে আনার প্রক্রিয়াকে বলে ভেন্টিলেশন।

বিশেষজ্ঞরা বলেন, প্রতি দুই ঘণ্টায় একবার পুরো বাসার বাতাস পরিপূর্ণভাবে পরিবর্তন করে ফ্রেশ বাতাস আনতে হবে। এতে করে বাসায় দুর্গন্ধ কিংবা দূষিত পদার্থ ও রোগজীবাণু পুরাতন বাতাসের সাথে বের হয়ে যায়। এজন্য বাসায় উপযুক্ত ভেন্টিলেশনের গুরুত্ব অপরিসীম।

ভেন্টিলেশনের প্রকারভেদ

আমাদের দেশের দক্ষিণের বঙ্গোপসাগর থেকে মৌসুমী বাতাস আসে, যা মূলত দক্ষিণ পশ্চিম থেকে প্রবাহিত হয়ে উত্তর এবং উত্তর-পূর্ব অংশের দিকে প্রবাহিত হয়। তাই ঘরে বাতাসের প্রাকৃতিক প্রবাহের জন্য উত্তর ও দক্ষিণ দিক খোলা রাখা হয় অথবা জানালা দেওয়া হয়।

সাধারণত আমাদের বাসাবাড়িতে বাইরের বাতাস উদ্দেশ্যপ্রণোদিতভাবে আনার জন্য তিন প্রকার পদ্ধতি ব্যবহার করা হয়, যেগুলো মেকানিক্যাল, প্রাকৃতিক এবং মিক্সড পদ্ধতির ভেন্টিলেশন নামে পরিচিত। সাধারণত বাসাবাড়িতে আমাদের দেশে অধিকাংশ ক্ষেত্রে মিক্সড পদ্ধতি এবং প্রাকৃতিক উপায়ে ভেন্টিলেশন নিশ্চিত করা হয়। আসুন দেখে নিই, এই ভেন্টিলেশন পদ্ধতির প্রকারভেদগুলো।

যান্ত্রিক বায়ুচলাচল হলো ইচ্ছাকৃতভাবে একটি বিল্ডিংয়ের মধ্যে বাইরের বায়ু প্রবাহিত করার পদ্ধতি। যান্ত্রিক বায়ুচলাচল সিস্টেমগুলোর মধ্যে সরবরাহের ফ্যান (যা বাইরের দিকে বাতাসকে কোনো বিল্ডিংয়ের দিকে ঠেলে দেয়), নিষ্ক্রিয় ফ্যান (যা বিল্ডিংয়ের বাইরে বায়ু টেনে নেওয়া এবং এর ফলে কোনো বিল্ডিংয়ে সমান বায়ুচলাচল প্রবাহ ঘটায়) বা উভয়ের সংমিশ্রণ অন্তর্ভুক্ত থাকতে পারে। যান্ত্রিক বায়ুচলাচল প্রায়শই এমন সরঞ্জাম দ্বারা সরবরাহ করা হয় যা কোনো স্থান গরম এবং শীতল করার জন্যও ব্যবহৃত হয়।

প্রাকৃতিক বায়ুচলাচল হলো পরিকল্পিত ওপেনিং এর (যেমন লুভ্যর, দরজা এবং উইন্ডো) মাধ্যমে কোন বিল্ডিংয়ের মধ্যে বাইরের বাতাসের উদ্দেশ্যমূলক প্যাসিভ প্রবাহ। প্রাকৃতিক বায়ুচলাচলে বাইরের বায়ু সরানোর জন্য যান্ত্রিক সিস্টেমগুলোর প্রয়োজন হয় না। এটি সম্পূর্ণরূপে প্রাকৃতিক ঘটনা যা বাতাসের চাপ বা স্ট্যাক এফেক্টের উপর নির্ভর করে।

মিক্সড-মোড বায়ুচলাচল সিস্টেমগুলো যান্ত্রিক এবং প্রাকৃতিক উভয় প্রক্রিয়া ব্যবহার করে। যান্ত্রিক এবং প্রাকৃতিক উপাদানগুলো একই সময়ে বা দিনের বিভিন্ন সময়ে বা বছরের বিভিন্ন ঋতুতে ব্যবহার করা যেতে পারে। প্রাকৃতিক বায়ুচলাচল প্রবাহ যেহেতু পরিবেশের অবস্থার উপর নির্ভরশীল, তাই এটি সর্বদা উপযুক্ত পরিমাণে বায়ুচলাচল সরবরাহ করতে পারে না। এক্ষেত্রে, যান্ত্রিক সিস্টেমগুলো প্রাকৃতিকভাবে চালিত প্রবাহকে পরিপূরক বা নিয়ন্ত্রণ করতে ব্যবহৃত হতে পারে।

কেন পর্যাপ্ত ভেন্টিলেশন দরকার?

সঠিক বায়ুচলাচল আপনার পরিবারের স্বাস্থ্য এবং আরামের জন্য গুরুত্বপূর্ণ। এটি আপনার বাড়িকে আর্দ্রতা, ধোঁয়া, রান্নার গন্ধ এবং অন্দরের দূষণকারী পদার্থগুলো থেকে মুক্ত রাখতে সহায়তা করে। স্ট্রাকচারাল বায়ুচলাচল অ্যাটিকের তাপের মাত্রা নিয়ন্ত্রণ করে, ক্রলস্পেস এবং বেসমেন্টে স্যাঁতসেঁতে পরিমিত করে এবং ননইন্সুলেটেড দেয়ালকে আর্দ্রতা থেকে মুক্ত রাখে।

সঠিক বায়ুচলাচল হলে বায়ু দূষণকারী জীবাণুরা আপনার এবং আপনার পরিবারের স্বাস্থ্যের উপর প্রভাব ফেলতে বাধা দেয়। শুধু তাই নয়, আপনার বাড়িতে বায়ুপ্রবাহ থাকলে রান্না করা বা পোষা প্রাণী হিসাবে কোন অযাচিত গন্ধ থেকে মুক্তি পেতে পারে।

বায়ুচলাচল এত গুরুত্বপূর্ণ হওয়ার আরো একটি কারণ হলো, এটি আপনার বাড়িতে আর্দ্রতা কতটা দীর্ঘায়িত হচ্ছে তা নিয়ন্ত্রণ করে।

একটি ভালো বায়ুচলাচল ব্যবস্থা দূষণকারী পদার্থ, ব্যাকটেরিয়া এবং আর্দ্রতা ঘরের ভেতর থেকে বের করতে সহায়তা করবে। কিন্তু আমাদের প্রায়ই দুর্বল বায়ুচলাচলের স্থানে থাকতে হয়, যা আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক হতে পারে। বাড়িতে এবং কর্মক্ষেত্রে ভালো বায়ুচলাচল ঘরে থাকা গুরুত্বপূর্ণ। এতসব গুরুত্বপূর্ণ কারণে আমাদের ঘরে সুস্থ আলো এবং সর্বোপরি বাতাসের চলাচল নিশ্চিত করতে হবে। তাহলে আমাদের বাড়ি হয়ে উঠবে আমাদের স্বপ্নের মতো আদর্শ ও স্বাস্থ্যকর।

No comment yet, add your voice below!


Add a Comment

বাড়ি বানাতে ইচ্ছুক ব্যক্তিদের জন্য একটি পরিপূর্ণ ওয়েব পোর্টাল- হোম বিল্ডার্স ক্লাব। একটি বাড়ি নির্মাণের পেছনে জড়িয়ে থাকে হাজারও গল্প। তবে বাড়ি তৈরি করতে গিয়ে পদে পদে নানা ধরণের প্রতিবন্ধকতার মুখোমুখি হই আমরা। এর মূল কারণ হচ্ছে সাধারণ মানুষের মাঝে বাড়ি তৈরির নিয়ম নীতি সম্পর্কে ধারণার অভাব। সেই অভাব পূরণের লক্ষ্যে যাত্রা শুরু করেছে হোম বিল্ডার্স ক্লাব। আমাদের রয়েছে একদল দক্ষ বিশেষজ্ঞ প্যানেল। এখানে আপনি একটি বাড়ি তৈরির যাবতীয় তথ্য, পরামর্শ ও সাহায্য পাবেন।

© All Rights Reserved by Home Builders Club