ফুটিংয়ের নিচে পানি জমার কারণ ও জলাবদ্ধতা দূরীকরণের উপায়

Share on facebook
Share on twitter
Share on linkedin

নির্মাণশিল্পের ক্ষেত্রে ভবনের ভিত্তি বা কাঠামো অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কেননা মজবুত ভিতকে উপেক্ষা করে কখনোই একটি সফল স্থাপনার কথা চিন্তা করা যায় না। যেকোনো নির্মাণের ক্ষেত্রে যে অংশ ভূমির নিচে প্রবেশ করে তাকে ভিত্তি বলে। ভিত্তির মাধ্যমেই কাঠামোর ওজন এবং অভ্যন্তরীণ ওজন মাটির নিচে ছড়িয়ে দেয়া হয়।

এক্ষেত্রে লক্ষ্য থাকে যাতে অধিক এলাকা জুড়ে এই কাঠামোর ওজনকে বিস্তৃত করা যায়। ভিত্তির নিচের অংশকে এই উদ্দেশ্যেই ধাপে ধাপে বড় করা হয়, যাকে বলা হয় ফুটিং।

সাধারণ মাটির ক্ষেত্রে ১৬-২০ ইঞ্চির ফুটিং ভারবহনের ক্ষেত্রে বিশাল ভূমিকা রাখতে পারে। ফুটিংয়ের সাইজ সাধারণত স্থাপনার আকার-আকৃতি এবং নকশার ওপর নির্ভর করে। অধিক লোড আরোপিত হলেই ফুটিংকে আরসিসি-র সাহায্যে তৈরি করা হয়। অগভীর ফাউন্ডেশন বা ভিত্তির ক্ষেত্রে চার প্রকারের ফুটিং লক্ষ্য করা যায়- 

  • স্প্রেড ফুটিং 
  • কম্বাইন্ড ফুটিং 
  • স্ট্রাপ বা ক্যান্টিলিভার ফুটিং 
  • ম্যাট ফুটিং

ফুটিংয়ের তলদেশে জলাবদ্ধতার কারণ

নির্মাণকাজের সফলতার জন্য ফুটিংয়ের নানাবিধ প্রয়োজনীয়তা থাকলেও কিছু কিছু ক্ষেত্রে ফুটিং নির্মাণের অসাবধানতার ফলে নির্মাণশিল্পের ব্যাপক ক্ষতি সাধিত হয়। কোনো কোনো সময় নির্মাণকালীন ভুলজনিত কারণে ভিত্তি এবং ফুটিংয়ের নিচে পানি জমতে দেখা যায়, যা পরবর্তীতে স্থাপনার ক্ষেত্রে ঝুঁকি হয়ে দাঁড়ায়। বিভিন্ন কারণে ফুটিংয়ের নিচে পানি জমা হতে পারে। যেমন-

  • ক্লে-বোল ইফেক্ট

নির্মাণকাজ শুরুর পূর্বে ফাউন্ডেশন তৈরির সময় শ্রমিকরা ফাউন্ডেশনের আকার অনু্যায়ী গর্তের সাথে সাথে কিছুটা বড় আকারের গর্ত করে থাকে, যা দিয়ে সাইটে মালামাল পরিবহনের কাজ হয়ে থাকে। কাজ শেষ হলে অত্যাধুনিক মেশিন দ্বারা এই ফাঁকা জায়গা বন্ধ করা হলেও আশেপাশের মাটির সাথে সামঞ্জস্য রেখে তা সম্পূর্ণভাবে বন্ধ করা সম্ভব হয় না। এক্ষেত্রে বৃষ্টির পানি ও ভূ-গর্ভস্থ পানির কারণে জলাবদ্ধতা তৈরি হয়, যার নাম ক্লে-বোল ইফেক্ট।

  • ড্রেইন-পাইপ ফ্লো

ফাউন্ডেশন বা ভিত্তি নির্মাণের আগে বাড়ির আশেপাশে একটি পাইপ বসানো হয়, যা ফাউন্ডেশনের আশপাশ থেকে পানি গ্রহণ করে সেটিকে বাইরে বের করে দেয়। পাইপটিকে যথাসম্ভব আশপাশের ময়লা প্রবেশ থেকে দূরে রাখা হয় এবং মাঝে মাঝে এর চারপাশে নাইলন ফ্যাব্রিক দিয়ে সুরক্ষাও দেয়া হয়। কিন্তু পানি বেশি জমে গেলে তার সাথে মাটি মিশে কাদার সৃষ্টি করে যা সহজেই পাইপের মধ্যে প্রবেশ করে। এর কারণে আশেপাশের জায়গা থেকে পানি গ্রহণে অসুবিধা হলে জলাবদ্ধতার সৃষ্টি হয়। 

  • ফুটিংয়ের উপকরণ

ফুটিং সাধারণত ফাউন্ডেশন নির্মাণের অনেক আগেই তৈরি করা হয়ে থাকে। ফুটিংয়ে সাধারণত স্টিল বীম বা পাইল দেওয়া হয় ক্ষমতা বৃদ্ধির জন্য। কিন্তু অনেক সময় কেবলমাত্র সলিড কংক্রিট দিয়ে তৈরি হয় বলে জলাবদ্ধতার বিরুদ্ধে কোনো রকমের বাধা দিতে পারে না।

এছাড়াও বাড়ির আশেপাশের ল্যান্ডস্কেপিং, ভূমির প্রকৃতি, কন্ট্যুর লাইন কিংবা আশেপাশে বড় গর্ত বা খাল থাকলেও ফুটিংয়ের তলদেশে পানি জমতে দেখা যায়।

ফুটিংয়ের তলদেশে জলাবদ্ধতার প্রভাব

ফুটিংয়ের তলদেশে জলাবদ্ধতার জন্য একদিকে যেমন সাময়িক সমস্যার সৃষ্টি হয়, তেমনি স্থাপনার জন্য তা ভবিষ্যতেও ঝুঁকির সৃষ্টি করে। যেমন-

  • ফাউন্ডেশনের নিচে মাটির প্রকৃতি ভিন্ন হওয়ায় তার পানি শোষণ এবং নিঃসরণের হারও ভিন্ন। এক্ষেত্রে বারবার পানি আসায় ভারসাম্যের ক্ষতি হয়ে ফাউন্ডেশনে ফাটল দেখা দিতে পারে।
  • মাটি ক্ষয় বৃদ্ধি পায়।
  • ফাউন্ডেশন এবং দেয়ালের সংযোগস্থলে হাইড্রোস্ট্যাটিকজনিত চাপের কারণে দেয়ালে ফাটল, প্লাস্টার ক্ষয়, রং খসে পড়া ইত্যাদি দেখা দেয়।
  • মাঝে মাঝে ফাউন্ডেশন ভেদ করে পানি বেসমেন্টসহ বিভিন্ন নিচু লেভেলের জায়গায় চলে আসতে পারে।

ফুটিংয়ের জলাবদ্ধতা দূরীকরণের উপায়

ফুটিংয়ের তলদেশে জলাবদ্ধতা দূরীকরণের জন্য নির্মাণকাজের প্রথম থেকেই খেয়াল রাখা উচিৎ। যেমন-

  • ক্লে বোল ইফেক্ট দূরীকরণের ক্ষেত্রে নির্মাণকাজের সময় যে ফাঁকা জায়গা তৈরি করা হয়, তা সীল করার সময় সর্বোচ্চ সাবধানতা অবলম্বন করতে হবে।
  • বাড়ির আশেপাশে পানি নিষ্কাশনের জন্য যে পাইপ দেওয়া হয় সেটিকে ভালোভাবে ফিল্টারের মাধ্যমে কাদামাটি কিংবা অদ্রাব্য বস্তুসমূহ আলাদা করতে হবে।
  • যেহেতু ফুটিংয়ের উদ্দেশ্যই হলো ফাউন্ডেশনকে সরাসরি মাটির সংস্পর্শ থেকে দূরে রেখে ভার বিস্তার করা, এক্ষেত্রে ফুটিং নির্মাণে যথাসম্ভব প্রয়োজনীয় মজবুতকরণ উপকরণ দিতে হবে।

দুর্ভাগ্যবশত অনেকসময় নির্মাণকাজ সমাপ্ত হয়ে যাওয়ার পর কোথাও কোথাও এই সমস্যা দেখা দেয়। এক্ষেত্রে বর্তমানে অনেক উন্নত দেশেই পানি নিষ্কাশনের পুরাতন পাইপে ছোট ব্যাসের পিভিসি পাইপ সংযুক্ত করে তাকে ‘ফার্নকো ফিটিং’ এর মাধ্যমে আরেকটি পাইপে যুক্ত করা হয়। এছাড়া অতি দ্রুত বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী জলাবদ্ধতা দূর করে নির্মাণশিল্প কিংবা বাসস্থানকে ঝুঁকিমুক্ত করাই শ্রেয়। 

No comment yet, add your voice below!


Add a Comment

বাড়ি বানাতে ইচ্ছুক ব্যক্তিদের জন্য একটি পরিপূর্ণ ওয়েব পোর্টাল- হোম বিল্ডার্স ক্লাব। একটি বাড়ি নির্মাণের পেছনে জড়িয়ে থাকে হাজারও গল্প। তবে বাড়ি তৈরি করতে গিয়ে পদে পদে নানা ধরণের প্রতিবন্ধকতার মুখোমুখি হই আমরা। এর মূল কারণ হচ্ছে সাধারণ মানুষের মাঝে বাড়ি তৈরির নিয়ম নীতি সম্পর্কে ধারণার অভাব। সেই অভাব পূরণের লক্ষ্যে যাত্রা শুরু করেছে হোম বিল্ডার্স ক্লাব। আমাদের রয়েছে একদল দক্ষ বিশেষজ্ঞ প্যানেল। এখানে আপনি একটি বাড়ি তৈরির যাবতীয় তথ্য, পরামর্শ ও সাহায্য পাবেন।

© 2020 Home Builders Club. All Rights Reserved by Fresh Cement