Have any question?
Call Now: 01708158112 Email: info@homebuildersclub.org

বালি

আকার  অনুযায়ী বালিকে সাধারণত তিন ভাগে ভাগ করা যায়-
ভিটি বালি-জমি ভরাট করার কাজে ব্যবহৃত হয়। যথা-
1.    মিহি বালি (Fine Sand)
2.    মধ্যম বালি (Medium Sand)
3.    মোটা বালি (Coarse Sand)
 
1.    মিহি বালি (Fine Sand)
যে ধরণের বালি ১৬ নং ( এ .এস .টি .এম  ) চালুনিতে চাললে কোন অবশিষ্ট থাকে না ,তাদের মিহি বালি বলে। সাধারণত আস্তরের কাজে এই ধরণের বালি ব্যবহার করা হয়।
   2. মধ্যম বালি (Fine Sand)
৮ নং ( এ .এস .টি .এম  ) চালুনিতে চাললে কোন অবশিষ্ট থাকে না ,তাদেরকে মধ্যম বালি বলে। সাধারণত গাঁথুনির কাজে মশলা তৈরীর জন্য এই জাতীয় বালি ব্যবহার করা হয়।আমাদের দেশে এই ধরণের বালিকে লোকাল বালি বলা হয়।
    3. মোটা বালি (Coarse Sand)
৪ নং ( এ .এস .টি .এম  ) চালুনিতে চাললে কোন অবশিষ্ট থাকে না ,তাদেরকে মোটা বালি বলে। কনক্রিটের ফাইন এগ্রিগেট হিসেবে এ জাতীয় বালি বেশি উপযোগী । আমাদের দেশে মোটা বালি সিলে বালি নামে পরিচিত।
কাঁদা ,জীবাশ্ম ,পলি ,লবণ ইত্যাদি অপদ্রব্যমুক্ত বালিকে সাধারণত ভাল বালি বলা হয়। সামান্য কাঁদা  ও পলি এই ধরণের বালিতে ও থাকতে পারে। এজন্য এই বালিকে নির্মাণ কাজে ব্যবহারের পূর্বে ভালভাবে ধুঁয়ে নিতে হবে।
ভাল বালি চেনার উপায় নিম্নে উল্লেখ করা হলো –
নির্মাণকাজের জন্য উপযুক্ত মোটা বালির এফ এম ১.৫ থেকে ৩ এবং চিকন বালির এফ এম ০.৮ থেকে ১ থাকা বাঞ্চনীয়। বালির দানার গ্রেডিং নিরুপণের জন্য ল্যাবরেটরীতে চালুনির সাহায্যে যে পরীক্ষা করা হয় তার ফলাফলকে এফ এম (Finns Modulus (FM)) দ্বারা প্রকাশ করা হয়।
ভালোমানের বালির দানা তীক্ষ্ণ, কৌণিক এবং শক্ত হয়ে থাকে। তাছাড়া কাঁদামাটি, কয়লার টুকরা, ময়লা, আগাছা, ডালপালা, নুড়ি, পলি ইত্যাদি মুক্ত হতে হবে।
লবণাক্ত বালি ব্যবহার করা যাবে না সেক্ষেত্রে সামান্য পরিমাণ বালি মিশ্রিত পানি জিহবায় লাগালে যদি এর স্বাদ লবণাক্ত মনে হয় তাহলে বুঝতে হবে বালির মান ভাল নয়।
এক হাতের তালুতে কিছু বালি নিয়ে অন্য হাতের বৃদ্ধাংগুলির সাহায্যে ভাল করে মার্জন করলে যদি হাতের তালুতে অত্যাধিক পরিমাণে লেপ্টিয়ে লেগে যায় তাহলে বালি ভাল না। যতকম লেপ্টিয়ে লাগবে ততই ভাল বালি বলে প্রতীয়মান হবে।
একটি কাচের গ্লাসে ১/৪ বালি দ্বারা এবং ৩/৪ ভাগ পানি দ্বারা পূর্ণ করে উত্তমরূপে ঝাঁকিয়ে পানি ও বালি মিশানোর পর গ্লাসটি সমতল স্থানে রাখলে যদি ৩০ সেকেন্ডের ভেতরে বালি গ্লাসের তলায় জমা হয় এবং পরিস্কার পানি উপরিভাগে বর্তমান থাকে তাহলে বালির মান ভাল বলে প্রতিপন্ন হবে।