Have any question?
Call Now: 01708158112 Email: info@homebuildersclub.org

কংক্রিট মিশ্রণ: অনুপাত, মশলা ও গ্রেড

আধুনিক নির্মাণ কাজ এবং স্থাপত্য কাজের অন্যতম গুরুত্বপূর্ণ উপকরণ হলো কংক্রিট। বাড়ির স্ল্যাব, দেয়াল, কলাম, সুউচ্চ দালান-কোঠা এসব ছাড়াও রাস্তাঘাট কিংবা ব্রিজ বানানোর অত্যাবশ্যকীয় উপকরণ কংক্রিট। লোহার ডিফর্মড বার-এর উপরে ঢালাই করে এর ভারবাহী ক্ষমতা বহুগুণে বাড়ানো যায়।
এছাড়া একে ফর্মার মাধ্যমে ইচ্ছামত আকৃতিতে মোল্ড করে নেওয়া যায়। এসব সুবিধার জন্য পৃথিবীর সর্বাধিক ব্যবহৃত অন্যতম নির্মাণ সামগ্রী হলো কংক্রিট। আসুন জেনে নেওয়া যাক কীভাবে সাইটে কংক্রিট বানাতে হবে এবং ব্যবহার করতে হবে।

কংক্রিট প্রস্তুতি
কংক্রিট কোনো একক উপকরণ নয়। সিমেন্ট, বালু, ইটের খোয়া কিংবা পাথরের টুকরার সাথে উপযুক্ত পরিমাণে পরিষ্কার পানি মিশ্রিত করে তৈরি করা হয় কংক্রিট। এই উপকরণের সাথে আরও কিছু কেমিক্যাল মেশানো হয় অনেক সময় শুকানোর দ্রুততার চাহিদার জন্য।
আবার বিভিন্ন গ্রেডের কনক্রিটের জন্য এদের মিশ্রণের অনুপাতও বিভিন্ন রকম হয়। এই মিশ্রণগুলোর স্যাম্পল বানিয়ে সেটি ল্যাবে ওয়েট টেস্ট করতে হয়, যাতে তা কত ভর নিতে পারে সেটা বোঝা যায়। এরপর উপযুক্ত মিশ্রণ ঠিক করার পরে ল্যাবের উপদেশ অনুসারে মিশ্রণ বানিয়ে সাইটের জন্য কনক্রিট মিশ্রণ প্রস্তুত করা হয়। সাইটে ব্যবহৃত যন্ত্রপাতি, লোকবল, সময় ও বাজেটের উপর ভিত্তি করে এবং অভিজ্ঞ ব্যক্তির দূরদৃষ্টির উপর ভিত্তি করে কেমিক্যাল ব্যবহার করার বিষয়টি স্থির করা হয়।

কংক্রিটের গ্রেড
ঘরবাড়ি, রাস্তাঘাট কিংবা কমার্শিয়াল প্রজেক্টে প্রজেক্টভেদে ভার বহন করার শক্তি একেক রকম লাগে। সেজন্য একেক প্রজেক্টে একেক শক্তির কংক্রিট লাগে। সেই প্রয়োজনের ভিত্তিতেই মিশ্রণ প্রস্তুত করা হয়।
কংক্রিটের শক্তি ও মিশ্রণের উপর ভিত্তি করে কনক্রিটের গ্রেড স্থির করা হয়। স্যাম্পল কংক্রিটের টুকরা ২৮ দিন ধরে কিউর করে শুকানোর পরে সেটি ল্যাবের টেস্টের জন্য উপযুক্ত হয়। সেটি নিয়ে পরীক্ষা করে স্থির করা হয় স্যাম্পলটি কোন গ্রেডের। এই গ্রেড নির্ধারণ করার জন্য প্রচলিত স্ট্যান্ডার্ড আছে বিভিন্ন রকমের। যেমন- ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড, ব্রিটিশ স্ট্যান্ডার্ড। ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড M দিয়ে প্রকাশ করা হয় যার মানে মিশ্রণ। আর ব্রিটিশ স্ট্যান্ডার্ডে C দিয়ে প্রকাশ করা হয়, যা দিয়ে কম্প্রেসিভ স্ট্রেংথ বোঝানো হয়। আসুন ইন্ডিয়ান গ্রেডে বিভিন্ন গ্রেডের কনক্রিট মিশ্রণ এবং এতে সিমেন্ট, বালি ও খোয়ার অনুপাত দেখে নেই।
কংক্রিটের গ্রেড    মিশ্রণের অনুপাত (সিমেন্ট : বালি : মশলা)    চাপ শক্তি
        MPa (N/mm2)    psi
কংক্রিটের গ্রেড
M5    ১ : ৫ : ১০    ৫ MPa    ৭২৫ psi
M7.5    ১ : ৪ : ৮    ৭.৫ MPa    ১০৮৭ psi
M10    ১ : ৩ : ৬    ১০ MPa    ১৪৫০ psi
M15    ১ : ২ : ৪    ১৫ MPa    ২১৭৫ psi
M20    ১ : ১.৫ : ৩    ২০ MPa    ২৯০০ psi
কংক্রিটের স্ট্যান্ডার্ড গ্রেড
M25    ১ : ১ : ২    ২৫ MPa    ৩৬২৫ psi
M30    নকশাকৃত মিশ্রণ    ৩০ MPa    ৪৩৫০ psi
M35    নকশাকৃত মিশ্রণ    ৩৫ MPa    ৫০৭৫ psi
M40    নকশাকৃত মিশ্রণ    ৪০ MPa    ৫৮০০ psi
M45    নকশাকৃত মিশ্রণ    ৪৫ MPa    ৬৫২৫ psi
উচ্চ শক্তির কংক্রিট গ্রেড
M50    নকশাকৃত মিশ্রণ    ৫০ MPa    ৭২৫০ psi
M55    নকশাকৃত মিশ্রণ    ৫৫ MPa    ৭৯৭৫ psi
M60    নকশাকৃত মিশ্রণ    ৬০ MPa    ৮৭০০ psi
M65    নকশাকৃত মিশ্রণ    ৬৫ MPa    ৯৪২৫ psi
M70    নকশাকৃত মিশ্রণ       

কোন কাজের জন্য কোন গ্রেড?
কাঠামোগত নকশার প্রয়োজনীয়তার ভিত্তিতে কংক্রিটের নির্মাণের গ্রেড নির্বাচন করা হয়। দুটি ধরনের কংক্রিট মিশ্রণ রয়েছে, নমিনাল মিশ্রণ এবং নকশাকৃত বা ডিজাইন মিশ্রণ।
নমিনাল মিশ্রণ কংক্রিট হলো সেই গ্রেডের কংক্রিট, যা সাধারণত ছোট স্কেল নির্মাণ এবং ছোট আবাসিক ভবনের জন্য ব্যবহৃত হয় এবং যেখানে কংক্রিটের খরচ বেশি হয় না। নমিনাল মিশ্রণ সাধারণত কংক্রিট নির্মাণের সময় ঘটে যাওয়া বিভিন্ন মানের নিয়ন্ত্রণ সমস্যার বিরুদ্ধে সুরক্ষার জন্য সুবিধাজনক।

ডিজাইন মিক্স কংক্রিট হলো বিভিন্ন ল্যাব পরীক্ষা থেকে নির্ধারিত উপযুক্ত অনুপাতে মিশ্রিত কংক্রিট। নকশাকৃত মিক্স কংক্রিটের ব্যবহারের জন্য উপাদান নির্বাচন, মিশ্রণ, পরিবহন এবং কংক্রিটের স্থাপনের সময় ভালো মান নিয়ন্ত্রণ প্রয়োজন। এই ধরনের কংক্রিটে স্থানীয়ভাবে সহজলভ্য উপাদানের উপর ভিত্তি করে মিশ্রণের অনুপাত সরবরাহ করা হয় এবং বড় আকারের কংক্রিটের নির্মাণ চালিত হলে সেখানে সরবরাহ করা হয়। বড় কংক্রিট নির্মাণ প্রকল্পগুলো ডিজাইন মিক্স কংক্রিট ব্যবহার করে। যেমন- ব্রিজ, রাস্তাঘাট ইত্যাদি ক্ষেত্রে।
নির্মাণকাজে কংক্রিটের গুরুত্ব অপরিসীম। এর সুষ্ঠু মিশ্রণ নিয়ন্ত্রণের মাধ্যমে নিশ্চিত করা যায় দৃষ্টিনন্দন, সুস্থিত এবং দীর্ঘস্থায়ী বাসাবাড়ি ও দালানকোঠা নির্মাণ। এজন্য সঠিক নিয়ম কানুন মেনে এবং বিশেষজ্ঞের সরাসরি তত্ত্বাবধানে উপযুক্ত অনুপাতে এর মিশ্রণ সুনিশ্চিত করতে হবে